English

31 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

গ্র্যামিতে ওস্তাদ জাকির হোসেনের হ্যাটট্রিক!

- Advertisements -

বিশ্বসংগীতের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার গ্র্যামি জিতলেন ভারতের তিন সংগীতশিল্পী। তাদের মধ্যে তবলাবাদক ওস্তাদ জাকির হোসেন তিনটি ভিন্ন বিভাগে সেরা হয়েছেন। এছাড়া একটি করে পুরস্কারের পাশে গায়ক-সুরকার ও সংগীত পরিচালক শঙ্কর মহাদেবা, বেহালাবাদক গনেশ রাজাগোপালান ও পারকাশনিস্ট সেলভাগনেশ বিনায়াক্রামের নাম রয়েছে।

এবারের আসরে সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম বিভাগে স্বীকৃতি পেয়েছে ‘দিস মোমেন্ট’। এটি শক্তি ব্যান্ডের তৃতীয় স্টুডিও অ্যালবাম। ১৯৭৭ সালে ‘ন্যাচারাল এলিমেন্টস’ প্রকাশের ৪৬ বছর পর এটাই ব্যান্ডটির নতুন অ্যালবাম। এতে ভারতের চার সংগীতশিল্পীর পাশাপাশি বাজিয়েছেন প্রতিষ্ঠাতা সদস্য গিটারবাদক জন ম্যাকলাফলিন।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্রিপ্টো ডটকম অ্যারেনায় ৪ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় সোমবার সকাল) বসেছিল এবারের আসর। গ্র্যামির মঞ্চে উঠে পুরস্কারটি গ্রহণ করেন শঙ্কর মহাদেবা ও গনেশ রাজাগোপালান। আয়োজকদের এক্স অ্যাকাউন্টে সেই স্থিরচিত্র শেয়ার দেওয়া হয়েছে।

Advertisements

সেরা গ্লোবাল মিউজিক পারফরম্যান্স বিভাগে সেরা হয়েছে ‘পশতু’। এতে জাকির হোসেনের পাশাপাশি সুরের মূর্ছনা ছড়িয়েছেন আমেরিকান ব্যাঞ্জোবাদক বেলা ফ্লেক, বেজবাদক এডগার মেয়ার ও বংশীবাদক রাকেশ চৌরাসিয়া।

সেরা গ্লোবাল মিউজিক পারফরম্যান্স বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘শ্যাডো ফোর্সেস’ (আরুজ আফতাব, বিজয় আইয়ার ও শেহহাদ ইসমাইলি), ‘অ্যালোন’ (বার্না বয়), ‘ফিল’ (ডেভিডো), ‘মিলাগ্রো ই দেসাস্ত্রে’ (সিলভানা এস্ত্রাদা), ‘অ্যাবানড্যান্স ইন মিলেটস’ (ফালু ও গৌরব শাহ ফিচারিং নরেন্দ্র মোদি) এবং ‘টোডো কালারেস’ (ইব্রাহিম মালুফ ফিচারিং সিমাফাঙ্ক ও ট্যাঙ্ক অ্যান্ড দ্য ব্যাঙ্গাস)।

গ্র্যামির সেরা কন্টেমপোরারি ইনস্ট্রুমেন্টাল অ্যালবাম বিভাগে পুরস্কার জিতেছে ‘অ্যাজ উই স্পিক’। এতে জাকির হোসেনের পাশাপাশি সুরের মূর্ছনা ছড়িয়েছেন আমেরিকান ব্যাঞ্জোবাদক বেলা ফ্লেক, বেজবাদক এডগার মেয়ার ও বংশীবাদক রাকেশ চৌরাসিয়া।

সেরা কন্টেমপোরারি ইনস্ট্রুমেন্টাল অ্যালবাম বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘অন বিকামিং’ (হাউস অব ওয়াটার্স), ‘জ্যাজ হ্যান্ডস’ (বব জেমস), ‘দ্য লেয়ারস’ (জুলিয়ান লেইজ) এবং ‘অল ওয়ান’ (বেন ওয়েন্ডেল)।

Advertisements

সেরা ইনস্ট্রুমেন্টাল কম্পোজিশন বিভাগেও মনোনয়ন পেয়েছেন ওস্তাদ জাকির হোসেন। তবে এই পুরস্কার জিতেছেন আমেরিকান সুরকার জন উইলিয়ামস।

রেকর্ডিং অ্যাকাডেমির ভোটার সংগীতশিল্পী, প্রযোজক, প্রকৌশলীসহ অন্যরা মনোনয়ন ও বিজয়ী তালিকা নির্বাচনে ভোট দেন। নতুন নিয়ম অনুযায়ী, বর্ষসেরা সংগীত প্রযোজক (নন-ক্লাসিক্যাল) ও বর্ষসেরা গীতিকবি-সুরকার (নন-ক্লাসিক্যাল) শাখা দুটিতে গ্র্যামির সব ভোটার এবার ভোট দিয়েছেন।

৬৬তম গ্র্যামিতে যুক্ত হয়েছে নতুন তিনটি বিভাগ। এগুলো হলো– সেরা আফ্রিকান মিউজিক পারফরম্যান্স, সেরা অল্টারনেটিভ জ্যাজ অ্যালবাম এবং সেরা পপ ড্যান্স রেকর্ডিং। সামনের সারির চারটি বিভাগ বর্ষসেরা অ্যালবাম, বর্ষসেরা রেকর্ড, বর্ষসেরা গান এবং সেরা নতুন সংগীতশিল্পী হিসেবে মনোনীতদের সংখ্যা ১০ থেকে কমিয়ে ৮ করা হয়েছে। সেরা একক ইমপ্রোভাইজড জ্যাজ বিভাগের নাম বদলে রাখা হয়েছে সেরা জ্যাজ একক পারফরম্যান্স। এছাড়া সেরা রিজিওনাল মেক্সিকান মিউজিক অ্যালবাম (টেয়ানোসহ) বিভাগের নাম বদলে রাখা হয়েছে সেরা মিউজিকা মেক্সিকানা অ্যালবাম (টেয়ানোসহ)।

এবারের আসরে ২০২২ সালের ১ অক্টোবর থেকে ২০২৩ সালের ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশিত গান, সুর ও সংগীত এবং শিল্পীদের মধ্য থেকে ৯৪টি বিভাগে সেরাদের পুরস্কৃত করা হয়েছে। সিবিএস চ্যানেল এবং ওটিটি প্ল্যাটফর্ম প্যারামাউন্ট প্লাসে অনুষ্ঠানটি সরাসরি দেখানো হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন