English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

চলচ্চিত্রগ্রাহক জেড এইচ মিন্টুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

এ কে আজাদ: চলচ্চিত্রগ্রাহক জেড এইচ মিন্টু’র প্রথম মৃত্যুবার্ষিকী আজ। দীর্ঘদিন মরণব্যধি ক্যানসারের সাথে লড়াই করে ২০২৩ সালের ১০ মার্চ, ঢাকায় মৃত্যুবরণ করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র গ্রাহক জেড এইচ মিন্টু। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

জেড এইচ মিন্টু ১৯৫৬ সালের ৬ জুন, ঢাকায় জন্মগ্রহণ করেন। ‘হারানো মানিক’ ছবিতে সহকারী চিত্রগ্রাহক হিসেবে চলচ্চিত্রে প্রথম কাজ শুরু করেন তিনি। খ্যাতিমান অনেক চিত্রগ্রাহকদের সাথে কাজ করা মিন্টুর এককভাবে প্রথম চলচ্চিত্র চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘চন্দ্রনাথ’ মুক্তিপায় ১৯৮৪ সালে। তিনি আরও যেসব চলচ্চিত্রে কাজ করেছেন তারমধ্যে উল্লেখযোগ্য- শভদা, ভুল বিচার, বিরহ ব্যথা, অবুঝ হৃদয়, বিস্ফোরণ, ঘর আমার ঘর, লালু মাস্তান, সত্য মিথ্যা, পিতা মাতা সন্তান, বাংলার বধু, চাঁদনী, লটারি, পদ্মা মেঘনা যমুনা, বন্ধন, জন্মদাতা, প্রেমপ্রীতি, শিল্পী, চুপি চুপি, স্বপ্নের বাসর, খেয়া ঘাটের মাঝি, ফুলের মত বউ, উত্তরের খেপ, নিঝুম অরণ্যে প্রভৃতি।

জেড এইচ মিন্টু চলচ্চিত্র প্রযোজনাও করেছেন। তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান ‘রংধনু চলচ্চিত্র’ থেকে নির্মিত হয়েছে- আত্ম অহংকার, আদরের সন্তান ও আত্মপ্রকাশ নামে এই তিনটি চলচ্চিত্র। তিনি সরকারি অনুদানে ‘ক্ষমা নেই’ নামে একটি চলচ্চিত্র পরিচালনায় হাত দিয়েছেলেন, যার নির্মাণ কাজ শেষ পর্যায়ে।

জেড এইচ মিন্টু তাঁর কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন নানা পুরস্কার ও সম্মাননা। শ্রেষ্ঠ চলচ্চিত্রগ্রাহক হিসেবে একাধিকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আরও পেয়েছেন প্রযোজক সমিতি পুরস্কার ও বাচসাস চলচ্চিত্র পুরস্কার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন