English

29 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

চলচ্চিত্র পরিচালক আফতাব খান টুলু’র প্রথম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

চলচ্চিত্র পরিচালক আফতাব খান টুলু’র প্রথম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০২০ সালের ২৮ জুলাই, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যুবরণ করেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। প্রয়াত চিত্রপরিচালক আফতাব খান টুলু’র স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

Advertisements

আফতাব খান টুলু ১৯৫৪ সালের ৩ জানুয়ারি, রাজশাহী জেলায় জন্মগ্রহণ করেন। খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক মমতাজ আলীর সহকারী হিসেবে প্রথম চলচ্চিত্রে আসেন তিনি, এরপর পরিচালক কাজী হায়াৎ’সহ অনেকের সাথেই কাজ করেছেন ।

১৯৮৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘দায়ী কে’ চলচ্চিত্রের মধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন আফতাব খান টুলু। তাঁর পরিচালিত অন্যান্য ছবির মধ্যে আছে- দুনিয়া, ভালোবাসা ভালোবাসা, সতীপুত্র আবদুল্লাহ, আমার জান, ফুল আর কাঁটা, সবাই তো সুখী হতে চায়। আফতাব খান টুলুর শেষ ছবি ছিল ‘সবাই তো সুখী হতে চায়’ যা মুক্তি পেয়েছিল ২০০০ সালে। বিগত ২০ বছর তিনি চলচ্চিত্র নির্মাণ থেকে দূরে সরে ছিলেন ।

Advertisements

মাত্র সাতটি চলচ্চিত্র নির্মাণ করেছেন আফতাব খান টুলু। তাঁর পরিচালিত প্রায় সবগুলো ছবিই ছিল, ভালো মানের ও বাণিজ্যসফল। প্রথম ছবিতেই তিনি তাঁর প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তাঁর প্রথম চলচ্চিত্র ‘দায়ী কে’ তিনটি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে এবং ব্যবসাসফল হয়। তিনি নিজেও প্রশংসিত হন, জনপ্রিয়তা পান। একজন গুণী ও ভালো চলচ্চিত্র পরিচালক হিসেবে এক সময় তাঁর পরিচিতি ব্যাপকভাবে ছড়িয়ে পরে। কিন্তু পরবর্তিতে বহুদিন তিনি চলচ্চিত্র পরিচালনা থেকে দূরে থাকেন।

চলচ্চিত্র সংশ্লিষ্টদের কাছে একজন নিরিহ ভালো মানুষ হিসেবে, আফতাব খান টুলু’র বেশ পরিচিতি ও সমাদর ছিল।
অনন্তলোকে তিনি ভালো থাকুন এই আমাদের প্রার্থণা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন