English

27 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

চার দশক পর ফিরলেন মহানায়ক!

- Advertisements -

নাসিম রুমি: এই সিনেমায় ভিএফএক্সের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে; কারণ উত্তমকুমারের করা চরিত্র বা ছবির ভিডিও কেটে কেটে এখানে তার চরিত্রকে জীবন্ত করে তোলা হয়েছে।

সিনেমার নামেই ছিল চমক। এরপর টিজার ও ট্রেইলার বুঝিয়ে দিল বায়োপিক নয়, চার দশক পর অভিনয় দিয়েই পর্দায় ফিরছেন উত্তম কুমার।

‘অতি উত্তম’ নামের এই সিনেমায় উত্তমের চরিত্রে অন্য কেউ নয়, মহানায়ক নিজেই অভিনয় করেছেন। অর্থাৎ, উত্তমের চরিত্রটি, উত্তম অভিনীত নানা চরিত্রের ভিডিও দিয়ে নির্মাণ করা হয়েছে।

কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জি পরিচালিত সিনেমাটি শুক্রবার মুক্তি পেয়েছে পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে।

এই সিনেমার একটি চরিত্র উত্তমকুমার। তিনি মহানায়ক হয়েই আসেন, কথা বলেন। এক ভক্তর কাছে আসেন তিনি এবং এই ভক্তর জীবনের এক প্রেমঘটিত সমস্যা সমাধান করে দেন। এটাই গল্পের নির্যাস।

আরও অভিনয় করেছেন অনিন্দ্য সেনগুপ্ত। এছাড়া কলকাতার সিরিয়ালের অভিনেত্রী রোশনি ভট্টাচার্যের এই সিনেমা দিয়েই চলচ্চিত্রে অভিষেক হয়েছে। কাজ করেছে ভিডিও জকি জিনা তরফদার।

উত্তম কুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায়কেও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্রে পাওয়া গেছে এখানে। আরও আছেন লাবণি সরকার, শুভাশিস মুখোপাধ্যায়।

সিনেমার শুটিং শুরু হয় ২০২১ সালে। সৃজিত বলেছেন, এই সিনেমায় ভিএফএক্সের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ উত্তমকুমারের করা চরিত্র বা ছবির ভিডিও কেটে কেটে এখানে তার চরিত্রকে জীবন্ত করে তোলা হয়েছে।

এই সিনেমা তৈরিতে কোন ধরনের প্রতিকূলতার মধ্য দিয়ে যেতে হয়েছে সে বিষয়ে আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে সৃজিত বলেন, “মূল সমস্যাটা প্রযুক্তিগত। কিন্তু ঠিক করেছিলাম লড়ে যাব। বিভিন্ন সময় ও বয়সের উত্তম কুমারের সংলাপ, হাঁটাচলা, অভিব্যক্তি থেকে শুরু করে সবকিছু ফুটিয়ে তোলা সহজ ছিল না। চিত্রনাট্যটা আমাকে ৫২ বার লিখতে হয়েছে।

“এছাড়া অডিও নিয়ে ঝামেলা ছিল। সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, যিনি উত্তম কুমারের কণ্ঠস্বর অপূর্ব নকল করতে পারেন, তাকে দিয়ে প্রথম অডিও ট্র্যাকটা করিয়েছিলাম। পরে এআই প্রযুক্তি আসায় তার গলার ওপরে সেই প্রযুক্তি ব্যবহার করে আরও মসৃণ করা হয়েছে পুরোটা।”

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন