English

33 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

চিত্রনায়ক শাহীন আলম-এর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

আজাদ আবুল কাশেম: চিত্রনায়ক শাহীন আলম-এর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০২১ সালের ৮ মার্চ, করোনায় আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৯ বছর। প্রয়াত এই অভিনেতার স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই । তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

Advertisements

শাহীন আলম (শাহীনূর আলম শাহীন) ১৯৬২ সালের ৬ ডিসেম্বর, জন্মগ্রহণ করেন। তিনি জগন্নাথ কলেজ থেকে (হিসাববিজ্ঞান বিভাগ) এম.এ পাস করেন। পড়ালেখাকালীন সময়েই তিনি মঞ্চনাটকের সাথে জড়িত হন। ছিলেন ‘পদাতিক নাট্য সংসদ’ এর সদস্য । এছাড়া মার্শাল আর্টে ব্ল্যাকবেল্ট বিজয়ী ছিলেন শাহীন আলম ।

১৯৮৬ সালে, এফডিসি’র নতুন মুখের সন্ধান কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র জগতে প্রবেশ করেন শাহীন আলম । তিনি প্রথম অভিনয় শুরু করেছিলেন প্রখ্যাত চিত্রপরিচালক এস এম শফি পরিচালিত ‘মাসূ্ুদ রানা’ চলচ্চিত্রে। এই চলচ্চিত্রটি কয়েকটি দেশের শিল্পীদের নিয়ে শুরু হয়েছিল, একটি আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণের প্রয়াসে। আন্তর্জাতিকভাবে মুক্তি দেয়ার ইচ্ছাও ছিল নির্মাতার। তখনকার সময়ে এই চলচ্চিত্রটি সম্পর্কে পত্র-পত্রিকায় অনেক লেখা-লেখি হয়, নির্মাণের আগেই বেশ আলোচিত হয়। ছবিটি শেষ হওয়ার আগেই পরিচালক এস এম শফি মৃত্যুবরণ করেন। এই ছবির প্রধান নায়ক ছিলেন শাহীন আলম, তাঁর বিপরীতে নায়িকা ছিলেন অলিভিয়া ও ভারতের মুনমুন সেন। ‘মাসূ্ুদ রানা’ চলচ্চিত্রটিতে অভিনয়ের জন্য তিনি ব্যাপক প্রস্তুতি নিয়েছিলেন, নিজেকে ‘মাসূ্ুদ রানা’ উপযোগী করে তৈরী করেছিলেন কয়েক বছর সময় নিয়ে। অফার থাকা সত্যেও তখন অন্য কোন ছবিতে কাজ করেননি। ‘মাসূ্ুদ রানা’ ছবিটি শেষ হয়ে মুক্তি পেলে, হয়তো নায়ক হিসেবে শাহীন আলম এর ইতিহাস অন্যরকম হতো।

নায়ক শাহীন আলম অভিনীত ছবিগুলোর মধ্যে- মায়ের কান্না, প্রেম দিওয়ানা, নয়া বাইদানী, প্রেম প্রতিশোধ, এক পলকে, অগ্নিস্বাক্ষর, রাজাবাবু, পলাতক আসামী, নারী আন্দোলন, আত্মসাৎ, গরিবের রাজা রবিনহুড, রাজা, মনে রেখ পৃথিবী, গরিবের সংসার, তেজী, চাঁদাবাজ, টাইগার, আঞ্জুমান, দেশদ্রোহী, রাগ-অনুরাগ, ঘাটের মাঝি, আমার মা, দেশী রংবাজ, যাবি কই, আমি সেই মেয়ে, শক্তির লড়াই, মাতৃভুমি, মায়ের কসম, বদলা নেব, সিংহ পুরুষ, গরীবের সম্মান, টোকাই রংবাজ, দুশমন দুনিয়া, রানী কেন ডাকাত, স্বপ্নের নায়ক, জলদস্যু, হঠাৎ বৃষ্টি, তান্ডবলীলা, নানাভাই, কাটালাশ, সুলতান, ঢাকাইয়া মাস্তান, বিরোধী দল, খবরদার, বোবাখুনী, মেজর সাহেব, কাফন ছাড়া দাফন, বুকের বাটা, আরমান, মাস্তানের উপর মাস্তান, সন্ত্রাস ঠেকাও, দুর্ধর্ষ খুনী, যুদ্ধ ঘোষণা, বাবা, ওরা লড়াকু, যৌথবাহিনী, আব্বাস দারেয়ান, দিওয়ানা মাস্তান, বাংলার ডন, প্রেমিকা ছিনতাই, কঠিন সিদ্ধান্ত, বিদ্রোহী সালাহউদ্দিন, আগুন জ্বলবেই, তিন বাদশা, এক লুটেরা, স্বৈরাচার, জংগল, নিষিদ্ধ আখরা, বাজার, কয়লা, সদরঘাটের কুলি, লাকী সেভেন, ঢাকার কুতুব, একরোখা, ভাইয়া নাম্বার ওয়ান, রাজধানীর রাজা, অপরাধী সন্তান, জীবন নিয়ে যুদ্ধ, দারোয়ানের ছেলে, প্রেমিক নাম্বার ওয়ান প্রভৃতি অন্যতম।

Advertisements

শাহীন আলম আমাদের দেশের চলচ্চিত্রের একজন প্রতিশ্রুতিশীল নায়ক হিসেবে পরিগণিত হতে পারতেন, যদি তাঁর প্রথম ছবিটি মুক্তি পেত। ভাগ্য তাঁর সহায় হয়নি, তাই একজন গড়পড়তা নায়ক হয়েই রয়েগেছেন। দ্বিতীয় নায়ক হিসেবে তাঁর বেশ চাহিদা ও জনপ্রিয়তা ছিল।
একশত’রও বেশী সিনেমায় অভিনয় করা এই অভিনেতা এক সময় চলচ্চিত্র থেকে দূরে সড়ে যান। কাপড়ের ব্যবসার সাথে জড়িত হন।

এমনতেই শেষজীবনে শারীরিক বিভিন্ন রোগে ভুগছিলেন শাহীন আলম, অবশেষে করোনা হানা দিয়ে তাঁকে পরপারে নিয়ে যায়। অনন্তলোকে তিনি ভালো থাকুন- এই প্রার্থণা করি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন