English

32 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২
- Advertisement -

জনপ্রিয় কৌতুক অভিনেতা আফগানির ১২তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

জনপ্রিয় কৌতুক অভিনেতা আফগানি’র ১২তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৯ সালের ৫ এপ্রিল, আমেরিকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। প্রয়াণ দিবসে, এই গুণি অভিনয়শিল্পীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।

Advertisements

প্রতিভাবান অভিনেতা আফগানি ১৯৫৪ সালের ২ ডিসেম্বর, পাকিস্তানের করাচিতে, জন্মগ্রহণ করেন। তাঁর আসল নাম তাহমিনুল ইসলাম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ (অনার্স) ডিগ্রি অর্জন করেন।

Advertisements

ছোটবেলা থেকে অভিনয়ের প্রতি প্রবল ঝোঁক ছিল তাঁর। কলেজজীবনে মঞ্চনাটকে অভিনয় করেছেন। ১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত মজিদ বঙ্গবাসী পরিচালিত ‘টারজান অব বেঙ্গল’ ছবিতে অভিনয়ের মাধ্যমে আফগানি প্রথম চলচ্চিত্রে আসেন । তাঁর অভিনীত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে আছে- সেলিম জাভেদ, রাজমহল, বাহাদুর, বুলবুল-এ-বাগদাদ, হুর-এ- আরব, লাইলী মজনু, শীষনাগ, আল-হেলাল, রাজনন্দিনী, মোকাবেলা, ওমর শরীফ, ফুলের মালা, রকি, আমিই ওস্তাদ, নিয়ত, নিয়তির খেলা, চোর ডাকাত পুলিশ, গর্জন, কাজের বেটি রহিমা, ইত্যাদি।

বাংলাদেশী চলচ্চিত্রের জনপ্রিয় ও সফল কৌতুক অভিনেতাদের মধ্যে অন্যতম একজন ছিলেন আফগানি। চলচ্চিত্রের পর্দায় তাঁর উপস্থিতি-অভিনয়শৈলী দর্শকদের বিনোদিত করতো। জনপ্রিয় কৌতুক অভিনেতা হিসেবে দর্শকমনে জায়গা করে নেয়া এই গুণি অভিনেতা একসময় হারিয়ে গেলেন সিনেমাপর্দা থেকে। দূরে সরে গেলেন চলচ্চিত্র অঙ্গন থেকে। চলে গেলেন সুদূর প্রবাসে, আমেরিকায়। সেখানেই চির বিদায় নিলেন পৃথিবী থেকে। অভিনেতা আফগানি, সিনেমাদর্শকদের কাছে আজও অমলিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন