English

22 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
- Advertisement -

টেলর সুইফটের বিরুদ্ধে করা মামলা খারিজ

- Advertisements -

টেলর সুইফটের বিরুদ্ধে করা একটি কপিরাইট মামলা খারিজ করে দিয়েছেন আদালত। ২০১৪ সালে একক গান ‘শেক ইট অফ’-এর লিরিক্স কপি করার অভিযোগ এনে মামলা করেছিলেন দুই লেখক।

Advertisements

ক্যালিফোর্নিয়ার ফেডারেল আদালতে সোমবার (১২ ডিসেম্বর) দায়ের করা আদালতের নথি অনুসারে, উভয় পক্ষ একটি নিষ্পত্তিতে মামলাটি সমাধান করতে সম্মত হওয়ার পর ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল ডিস্ট্রিক্টের ইউএস ডিস্ট্রিক্ট কোর্টের জেলা বিচারক মাইকেল ডাব্লিউ ফিটজেরাল্ড মামলাটি খারিজ করে দিয়েছেন। তবে বাদী ও বিবাদীর মধ্যে কী চুক্তি হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য এখনো জানা যায়নি কিংবা চুক্তির শর্তাবলি প্রকাশ করা হয়নি।

ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল ডিস্ট্রিক্টের ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট সুইফটের বিরুদ্ধে দায়ের করা মামলার বিষয়টি গ্রহণপূর্বক স্বীকার করেছেন যে উভয় গানের কথা একই রকম। কিন্তু গানের বাকি অংশ ও মিউজিকের তারতম্য মোটেও কপিরাইট প্রমাণ করে না। ‘প্লেয়ারর্স প্লেয়িং অ্যান্ড হেটার্স হেটিং’ নামক লাইনগুলো সহজ এবং সাধারণ কিছু লাইন। যে কেউ এটি ব্যবহার করতে পারে। এতে কপিরাইটের কোনো কারণ দেখছেন না আদালত।

এদিকে টেলর সুইফট এখন পর্যন্ত এ বিষয়ে খোলাসা করেননি কিছু। সুইফটের প্রতিনিধিরাও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

Advertisements

গীতিকার শন হল এবং নাথান বাটলার ২০১৮ সালে টেলর সুইফটের বিরুদ্ধে মামলা করেন। তারা দাবি করেন, তিনি ‘৩এলডাব্লিউ’-এর ২০০১ সালের হিট গান ‘প্লেয়ার্স গন প্লে’ থেকে ‘প্লেয়ার্স প্লেয়িং অ্যান্ড হেটার্স হেটিং’ নামক অংশটি চুরি করেছেন। তবে সুইফটের অ্যাটর্নি বারবার মামলাটি খারিজ করার চেষ্টা করেছেন এবং দাবি করেছেন ‘প্লেয়ার্স প্লেয়িং অ্যান্ড হেটার্স হেটিং’ এটি আসলে কোনো বাক্যাংশ নয়। এর আগে লস অ্যাঞ্জেলেসে মামলার শুনানির সময় সুইফটের প্রতিনিধদল যুক্তি দিয়েছিল, শন হল এবং নাথান বাটলার এই শব্দগুচ্ছ উদ্ভাবন করেননি। এমনকি সুইফট মামলার আগে তাদের গানটিও শোনেননি। তবে শন হল এবং বাটলার বলেছিলেন, তাদের লেখা লাইনগুলো সে সময়ে ‘সম্পূর্ণ মৌলিক এবং অনন্য’ ছিল।  ২০১৭ সালে হল এবং বাটলার প্রথম মামলাটি করার পর ফিটজেরাল্ড প্রাথমিকভাবে এটি খারিজ করে দেন। পরে আপিলের ফলে বিচারটি ২০২৩ সালের ১৭ জানুয়ারি নির্ধারণ করা হয়েছিল।

এদিকে পাঁচ বছরেরও বেশি সময় ধরে চলমান বিরোধের বিচার ২০২৩ সালের ১৭ জানুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও এক মাস আগেই উভয় পক্ষ একটি চুক্তিতে আসতে সম্মত হয়েছে বলে জানা গেছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু এখনো নিশ্চিত করেননি টেলরের প্রতিনিধিরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন