English

21 C
Dhaka
সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
- Advertisement -

দর্জির চরিত্রে নাদের চৌধুরী

- Advertisements -
Advertisements
Advertisements

নাদের চৌধুরী। ছোট পর্দা কিংবা বড় পর্দা দুই মাধ্যমেই তিনি সমানতালে কাজ করছেন। তারই ধারবাহিকতায় তিনি এবার নতুন একটি সিনেমার শুটিংয়ে ব্যস্ত রয়েছেন। সিনেমাটির নাম  ‘রেডিও’। পরিচালনা করছেন অনন্য মামুন। ঢাকার অদূরে মানিকগঞ্জের রামকৃষ্ণপুর পদ্মার ঘাটে চলছে সিনেমাটির দৃশ্যায়ন। শনিবার শুটিং স্পটেই কথা হয় এই গুণী অভিনেতার সঙ্গে। তিনি জানালেন, রেডিও সিনেমায় ১৯৭১ সালের সময়কে তুলে ধরা হবে।

সেই সময়কার একজন দর্জির চরিত্রে অভিনয় করছেন। নিজের চরিত্র নিয়ে নাদের চোধুরী বলেন, আমার গেটআপ দেখেই তো অনেকটা বোঝা যাচ্ছে, দর্জির চরিত্রে অভিনয় করছি। ক্যারিয়ারে অনেক চরিত্রেই অভিনয় করেছি। তবে এই চরিত্রটি একটু আলাদা। যে দর্জির কথা বলছি সে লোকটি বাঙালির যে স্বাধীনতা সেটা মন থেকে উপলব্ধি করে। সে একটা পত্রিকায় বাংলাদশের পতাকা দেখে এবং সেটা নিয়ে আসে। রাতে গোপনে গোপনে বাংলাদেশের একটা পতাকা বানায়। একটা বানানোর পর ধীরে ধীরে ১৯টা পতাকা বানিয়ে ফেলে। এরপর আরও ঘটনা আছে।
এ রকম একটি চরিত্র নিজের মধ্যে ধারণ করতে গিয়ে সত্যি খুব আবেগাপ্লুত হয়ে পড়ছি। স্বাধীনতা, বাংলাদেশ তো আবেগের জায়গা আমাদের। কথায় কথায় নাদের চৌধুরী আরও জানান, প্রতিদিন প্রায় ১ ঘণ্টা নদীপথ পাড়ি দিয়ে ট্রলারে করে শুটিং করতে আসতে হচ্ছে। এই সিনেমার সব শিল্পী-টেকনিশিয়ানরা অসম্ভব পরিশ্রম করছেন। ‘রেডিও’ সিনেমায় প্রধান দু’টি চরিত্রে অভিনয় করছেন রিয়াজ ও জাকিয়া বারী মম। এছাড়া প্রাণ রায়সহ একঝাঁক নবীন-প্রবীণ শিল্পী অভিনয় করছেন। এই অভিনেতা বলেন, পুরো টিমের মধ্যে একটা গতি কাজ করছে। আশা করছি এই সিনেমাটি নতুন প্রজন্মের কাছে একটা দলিল হিসেবে কাজ করবে। এর আগে কাজী হায়াতের পরিচালনায় অনুদান পাওয়া ‘জয় বাংলা’ সিনেমায় অভিনয় করেন নাদের চৌধুরী। এছাড়া মুক্তির অপেক্ষায় আছে এম রাহিম পরিচালিত তার অভিনীত ‘শান’ সিনেমা।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন