English

33 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

নায়করাজের ব্যবহৃত মূল্যবান জিনিসপত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর

- Advertisements -

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ চলচ্চিত্রের মত জন সংস্কৃতির সংরক্ষণের পাশাপাশি চলচ্চিত্র সংশ্লিষ্ঠ ক্যামেরা, সম্পাদনা মেশিন, সাউন্ড ফলোয়ার, স্টুডিওতে ব্যবহৃত সাউন্ডের যন্ত্রপাতি, চলচ্চিত্র অভিনেতা ও অভিনেত্রীদের ব্যবহৃত নানা ধরনের সামগ্রী ফিল্ম মিউজিয়ামে সংরক্ষণের জন্য সংগ্রহ করছে।

Advertisements

২০২০ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ২য় তলায় ফিল্ম মিউজিয়াম স্থাপন করা হয়। নতুন এই ফিল্ম মিউজিয়াম ১৪ অক্টোবর ২০২০ সালের ২য় তলার উদ্ভোধন করেন সাবেক তথ্য সচিব কামরুন নাহার। এরই মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, শ্রুতি রেকডিং স্টুডিও, চলচ্চিত্র পরিচালক, চিত্রগ্রাহক এম এ সামাদ, সালাউদ্দিন, অভিনেত্রী সুলতানা জামান, চলচ্চিত্র পরিচালক প্রযোজক চাষী নজরুল ইসলাম, অভিনেতা আজিম, অভিনেত্রী সুজাতা সহ বিভিন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বদের ব্যবহৃত দ্রব্যাদি ও যন্ত্রপাতি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে সংগ্রহ করে সংরক্ষণে রাখা হয়েছে।

Advertisements

আজ ২৩ জানুয়ারী নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে নায়করাজের ছোট ছেলে অভিনেতা সম্রাট তাঁর পরিবারের পক্ষ থেকে প্রয়াত রাজ্জাকের ব্যবহৃত ব্লেজার, চশমা, পাঞ্জাবী ও ক্যাপ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরের নিকট প্রদান করেন।

এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মোফাকখারুল ইকবাল, সহকারী পরিচালক মনিরুজ্জামান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম, গবেষক ও লেখক মীর শামসুল আলম বাবু, সাংবাদিক অভি মঈনুদ্দিন সহ আরো অনেকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন

এ বছরই সম্প্রচারে আসছে ‘সৌদি আইডল’

পুনরায় চলচ্চিত্রে সোহেল রানা

বাংলাদেশই আমার সবকিছু: শাকিব খান

হাঁটু সমস্যায় ভুগছেন রাশমিকা