English

37 C
Dhaka
শনিবার, মে ২৫, ২০২৪
- Advertisement -

পদ্মপুরস্কার গ্রহণ করলেন মিঠুন-ঊষা উত্থুপ

- Advertisements -

জানুয়ারি মাসেই ঘোষণা করা হয়েছিল এ বছরের পদ্ম পুরস্কারজয়ীদের নাম। সোমবার (২২ এপ্রিল) রাষ্ট্রপতি ভবনে পদ্ম সম্মান তুলে দেওয়া হলো তাদের হাতে। সিনেমা অঙ্গন থেকে পুরস্কার নিলেন দুই বাঙালি তারকা মিঠুন চক্রবর্তী ও ঊষা উত্থুপ।

গত ২৫ জানুয়ারি কেন্দ্রের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছিল পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকা।

Advertisements

সোমবার নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে পদ্ম সম্মানে ভূষিত করা হলো শিল্প, কলা, ক্রীড়াক্ষেত্রসহ সমাজের নানা বিভাগের সম্মানী ব্যক্তিত্বের। এদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পদ্মভূষণ সম্মান গ্রহণ করলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। শিল্পে বিশেষ অবদানের জন্য এই স্বীকৃতি পেলেন মহাগুরু। বিজেপি নেতা এই সম্মান গ্রহণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর উপস্থিতিতেই।

শান্তিনিকেতনের কাঁথা স্টিজ কাজের পাঞ্জাবি আর স্টোলে সেজে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নিলেন মিঠুন চক্রবর্তী। গেরুয়া শিবিরের মানুষ হলেও চলচ্চিত্রে মিঠুনের অবদান প্রশ্নাতীত।

Advertisements

এদিকে জন্মসূত্রে বাঙালি না হলেও ঊষা উত্থুপের মন-প্রাণ জুড়ে রয়েছে বাংলা। ‘ক’ লেখা টিপ কপালে সাজিয়েই এদিন রাষ্ট্রপতি ভবনে হাজির ঊষা।

নাইট ক্লাবের গায়িকা থেকে দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত হলেন গায়িকা। এদিন পদ্ম সম্মান হাতে নিয়ে বসছে ১১ বছরের ছোট রাষ্ট্রপতি মাননীয় দ্রৌপদী মুর্মুর (৬৫) পা ছুঁয়ে আশীর্বাদ নিতে যান ঊষা উত্থুপ (৭৬)। তবে বর্ষীয়ান গায়িকাকে মাঝপথেই থামিয়ে দেন রাষ্ট্রপতি।

এই বছর বাংলা থেকে মোট চারজন পদ্ম সম্মানে ভূষিত হয়েছেন। মিঠুন-ঊষা ছাড়াও পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাঝি এবং ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধরকে সম্মান জানানো হয়েছে কেন্দ্র থেকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন