English

32 C
Dhaka
বুধবার, জুলাই ১৭, ২০২৪
- Advertisement -

পুনরায় ডিপফেকের শিকার আলিয়া ভাট

- Advertisements -

নাসিম রুমি: আবারও ডিপফেক ভিডিওর শিকার হলেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। এক কালো কামিজ পরা তরুণীর শরীরের বসিয়ে দেওয়া হয়েছে আলিয়ার চেহারা! এ নিয়ে বেশ বিভ্রান্তিতে পড়েছেন আলিয়ার ভক্ত-অনুরাগীরা।

Advertisements

গত মাসেও ডিপফেকের শিকার হয়েছিলেন আলিয়া ভাট। তখন অভিনেত্রী ওয়ামিকা গাব্বিরের শরীরে আলিয়া ভাটের চেহারা বসিয়ে এর একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল করা হয়।

কিন্তু এবারের ভিডিওতে দেখা যায়, চিকনকারি কাজ করা সালোয়ার-কামিজ পরে ঝোলা দুল পরছেন আলিয়া ভাট। দৃশ্যত আলিয়াকে দেখা গেলেও আদতে আলিয়ার চেহারা প্রতিস্থাপন করে তৈরি হয়েছে ভিডিওটি। প্রযুক্তির এমন নিখুঁত কারসাজিতে নেটিজেনদের মাঝে বিভ্রান্তি ছড়িয়ে পড়লেও অনেকে সেখানে আলিয়া ভাটকেই ধরে নিয়েছেন।

ভারতীয় গণমাধ্যমের খবর, ইতোমধ্যে আলিয়ার ডিপফেকের ওই ভিডিওটি ১৭ মিলিয়ন দর্শক দেখেছে। সমীক্ষা অভতর নামে এক ইনস্টাগ্রাম ব‌্যবহারকারী ওই ভিডিওটি পোস্ট করেছেন। সেই প্রোফাইলে লেখা ছিল, এখানে সমস্ত ভিডিও এআই-এর সাহায্যে শুধুমাত্র বিনোদনের উদ্দেশ্যে তৈরি।

Advertisements

শুধু আলিয়া নয়, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে বলিউডের একাধিক নায়ক নায়িকার ডিপফেক ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল করা হয়েছে। কিছুক্ষেত্রে অশ্লীল পোশাক বা অঙ্গভঙ্গি উপস্থাপনের উদ্দেশ্যেও এসব ভিডিও তৈরি করা হয়েছে।

এ নিয়ে বিতর্কও কম নেই। অমিতাভ বচ্চন থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উদ্বেগ প্রকাশ করে সরব হয়েছেন এ বিষয়ে। এবার আলিয়ার ডিপফেক ভিডিওটি ভাইরাল হতেই বোঝা গেলো এআই কতটা বিপজ্জনক হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন