English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

পুরস্কারের আশা তো করিনি, এখন পেয়ে ভালো লাগছে: শুভ্র দেব

- Advertisements -

নাসিম রুমি: দেশের জনপ্রিয় শ্রোতানন্দিত সংগীতশিল্পী শুভ্র দেব। একাধারে তিনি একজন গীতিকার, সুরকার, সংগীত পরিচালক ও কম্পোজার। খুব অল্প সময়েই শ্রোতা-দর্শকদের মনে জায়গা করে নিয়েছিলেন তিনি। রোমান্টিক গানের পাশাপাশি ক্রিকেট নিয়েও বেশ কয়েকটি গান গেয়েছেন এই গায়ক।

সে সময় গানগুলো তুমুল জনপ্রিয়তা লাভ করেছে। এই সংগীতশিল্পী আজ রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন। আজ সন্ধ্যায় ঘোষণা করা হয়েছে ‘একুশে পদক ২০২৪’-এর মনোনীতদের নামের তালিকা। সেখানে শিল্পকলা (সংগীত) শাখায় এই পুরস্কার পাবেন শুভ্র দেব।

পদক পাওয়ার অনুভূতি জানতে চাইলে শুভ্র দেব বলেন, ‘ভালো লাগছে। সংগীত নিয়ে তো সারা বছর অনেক কাজ করেছি। খেলার থিম সংগুলো বেশির ভাগই আমার করা। এই হিসেবে মনে করতাম একসময় না একসময় এই স্বীকৃতি পাব।

তবে পুরস্কারের আশা তো করিনি; কিন্তু এখন পেয়ে খুব ভালো লাগছে। আমাকে এই পুরস্কার দেওয়ায় আমি কৃতজ্ঞতা জানাচ্ছি।’

ভাষা আন্দোলন, শিল্পকলা, ভাষা ও সাহিত্যসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ২১ জন বিশিষ্ট নাগরিককে ‘একুশে পদক-২০২৪’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাঁদের মধ্যে শিল্পকলা শাখায় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর ও শুভ্র দেব, নৃত্যশিল্পী শিবলী মহম্মদ, অভিনেতা এম এ আলমগীর, ডলি জহুর, আবৃত্তিকার শিমুল মুস্তাফা এবং ছড়াকার লুৎফর রহমান রিটনও রয়েছেন। তাঁদের মধ্যে ছয়জনই মরণোত্তর এ সম্মাননা পাচ্ছেন।

একুশে পদক দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। পুরস্কার হিসেবে প্রত্যেককে একটি স্বর্ণপদক, এককালীন অর্থ (চেক) ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন