English

30 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

বাংলাদেশের নৃত্য চর্চার পথিকৃৎদের একজন ছিলেন গওহর জামিল

- Advertisements -

আজাদ আবুল কাশেম: গওহর জামিল। নৃত্যশিল্পী, নৃত্যপরিচালক ও নৃত্যশিক্ষক। বাংলাদেশের নৃত্য চর্চার পথিকৃৎদের একজন ছিলেন তিনি। আমাদের এই ভূখণ্ডে নাচ বা নৃত্যশিল্পের প্রসার ঘটাতে যারা সর্বোচ্চ কার্যকর ভূমিকা রেখে গেছেন, তিনি তাদের অন্যতম একজন। আমাদের দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য সবাক বাংলা চলচ্চিত্রের নৃত্য পরিচালক, প্রখ্যাত নৃত্যশিল্পী ও নৃত্যশিক্ষক গওহর জামিল মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৮০ সালের ২১ সেপ্টেম্বর, মর্মান্তিক এক সড়ক দূর্ঘটনায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৫৩ বছর। প্রয়াত এই গুনীব্যক্তির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার চিরশান্তি কামনা করি।

গওহর জামিল ১৯২৭ সালে, মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখানে, বিখ্যাত নাগ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পূর্বনাম ছিল গণেশ চন্দ্র নাগ। ১৯৫২ সালে, নৃত্যশিল্পী ও অভিনেত্রী রওশন জামিলকে বিয়ে করেন এবং ইসলাম ধর্ম গ্রহণ করে নাম নেন গওহর জামিল।

Advertisements

মাত্র আট বছর বয়সে বিখ্যাত নৃত্যশিল্পী কালু নায়েরের নাচ দেখে গওহর জামিল নৃত্যশিল্পী হতে উদ্ধুদ্ধ হন। ১৯৩৫ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত, ভাস্কর দেব, রবিশংকর, উদয় শংকর, বুলবুল চৌধুরীর নিকট নৃত্য শিখেন তিনি। ১৯৬২ সালে, ভারতের মারুথাপার পিনাই ও রামনারায়ণ মিশ্রের নিকট ভারত নাট্যম ও কথ্থক নৃত্যে পাঠ গ্রহণ করেন।

তিনি ১৯৫৯ সালে ‘জাগো আর্ট সেন্টার’ প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠানের, প্রতিষ্ঠাতা পরিচালক এবং অধ্যক্ষ ছিলেন তিনি।

Advertisements

চলচ্চিত্রে নৃত্য পরিচালনা এবং অভিনয়ও করেছেন গওহর জামিল। বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য সবাক বাংলা চলচ্চিত্র, আবদুল জব্বার খান পরিচালিত ‘মুখ ও মুখোশ’-এর নৃত্য পরিচালক হিসেবে প্রথম চলচ্চিত্রে আসেন। এই ছবিটি মুক্তিপায় ১৯৫৬ সালে। তিনি বেশ কিছু চলচ্চিত্রে অভিনয়ও করেছেন। তাঁর অভিনীত এবং নৃত্য পরিচালিত ছবি গুলোর মধ্যে রয়েছে- মুখ ও মুখোশ (অভিনয়ও), আলীবাবা, আগুন (অভিনয়ও), জাল থেকে জ্বালা, বাদী থেকে বেগম, মনের মত বউ (অভিনয়ও), জীবন থেকে নেয়া (অভিনয়ও), আয়না, আল্লাহ মেহেরবান, শেষ পর্যন্ত এবং আঁধারে আলো (অভিনয়ও) প্রভৃতি।

ব্যক্তিজীবনে গওহর জামিল ১৯৫২ সালে, নৃত্যশিল্পী ও অভিনেত্রী রওশন জামিলকে বিয়ে করেন। তাদের সুযোগ্য দুই কন্যা সন্তান- কঙ্কা জামিল আর কান্তা জামিল। তাঁরাও স্বনামখ্যাত নৃত্যশিল্পী।

নৃত্যশিল্পী ও নৃত্যপরিচালক-শিক্ষক এবং অভিনেতা তথা সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত গওহর জামিল। বাংলাদেশের নৃত্য চর্চার পথিকৃৎদের একজন ছিলেন তিনি। আমাদের এই ভূখণ্ডে নাচ বা নৃত্যশিল্পের প্রসার ঘটাতে সর্বোচ্চ কার্যকর ভূমিকা রেখে গেছেন তিনি।
এ দেশে নৃত্যকলার এক মহান শিক্ষক এবং শিল্পী গওহর জামিল। বাংলাদেশের চলচ্চিত্রের নৃত্য পরিচালনার ক্ষেত্রেও তাঁর অবদান অনিসীকার্য।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন