English

29 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২
- Advertisement -

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী

- Advertisements -

আজ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৫ সালে সৈয়দ সালাউদ্দিন জাকি, বাদল রহমান, অধ্যাপক সতীশ বাহাদুর ভারতীয় ফিল্ম আর্কাইভের কিউরেটর পিকে নায়ারকে নিয়ে বাংলাদেশের উপযোগী ফিল্ম আর্কাইভের রূপরেখা প্রণয়ন করে তৎকালীন তথ্য ও বেতার মন্ত্রণালয়ে উপস্থাপন করেন।

Advertisements

১৯৭৫ সালে ১৫ আগস্ট জাতির পিতার বিয়োগান্তক ঘটনার পর ফিল্ম আর্কাইভ গঠন প্রক্রিয়া থমকে পড়ে। পরবর্তীতে এরই ধারাবাহিকতায় ১৯৭৮ সালে তথ্য ও বেতার মন্ত্রণালয়ের অধীন ফিল্ম ইনস্টিটিউট ও আর্কাইভ প্রতিষ্ঠিত হয়। ১৯৭৮ সালের ১৭ মে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যাত্রা শুরু হয় ধানমন্ডির শংকরে একটি ভাড়া করা বাড়িতে। ১৯৮০ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ আন্তর্জাতিক ফেডারেশন অব ফিল্ম আর্কাইভস (ফিআফ)-এর সদস্য পদ লাভ করে। দীর্ঘ ৪৪ বছরের পথ পরিক্রমায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভ চলচ্চিত্র সংস্কৃতি সংরক্ষণে এক অনন্য উচ্চতায় অবস্থান করছে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিকতায় ডিজিটাল ফিল্ম আর্কাইভ কার্যক্রম, আধুনিক ফিল্ম ভল্ট ও আর্ন্তজাতিক মানের আর্কাইভ ভবন নির্মিত হয়েছে।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের আজ ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মহোদয় জনাব মো. মকবুল হোসেন পিএএ।

Advertisements

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মানিত সাবেক সচিব জনাব কামরুন নাহার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ সালাউদ্দীন জাকী, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক জনাব মানজারে হাসিন মুরাদ, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক জনাব মোরশেদুল ইসলাম, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি, জনাব সোহানুর রহমান সোহান, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি, জনাব ইলিয়াস কাঞ্চন, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ ও বিভিন্ন সংস্থার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিগণ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক জনাব মো. নিজামূল কবীর।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব প্রতিষ্ঠাবার্ষিকী আলোচনায় প্রধান অতিথি হিসেবে তাঁর বক্তব্যে নানা ধরনের দিক নির্দেশনা প্রদান করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন