English

28 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

বিশিষ্ট অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক মাহবুব খান গুই-এর ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

বিশিষ্ট অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক মাহবুব খান গুই-এর ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৪ সালের ৮ জুন, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৫৩ বছর। প্রয়াত মাহবুব খান গুই-এর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

মাহবুব খান গুই (মাহবুব-উল আলম খান) ১৯৫১ সালের ১০ ডিসেম্বর, চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথম অভিনয় করেন হাসমত পরিচালিত ‘এখানে আকাশ নীল’ (১৯৭৪) ছবিতে। চলচ্চিত্রে তাঁর পর্দানাম ছিল ‘গুই’।

Advertisements

গুই অভিনীত অন্যান্য ছবি- অবাক পৃথিবী, টাকার খেলা, নিশান, দুশমন, ডাকু মনসুর, বারুদ, ওস্তাদ সাগরেদ, বাঁধনহারা, হাতি আমার সাথী, দুই রাজকুমার, এক মুঠো ভাত, নাগরাণী, তাজ ও তলোয়ার, কে আসল কে নকল, দাতা হাতেম তাই, লুটেরা, আসামী হাজির, প্রতিনিধি, সেলিম জাভেদ, বদলা, জীবন মরণ, মাসুদ রানা, দস্যুবনহুর, দোস্ত দুশমন, জিঘাংসা, সোহাগ মিলন, শাহী দরবার, বাদশা, নওজোয়ান, জবাব, জনি, লাইলী মজনু, আক্রোশ, ওমর শরীফ, মোকাবেলা, সালতানাৎ, অন্যায়, শমসের, জারকা, শত্রু, সারেন্ডার, লোভ লালোসা, টাকা পয়সা, অগ্নিপুরুষ, লালু মাস্তান, কাজের বেটি রহিমা, গরীবের প্রেম, গরীবের ওস্তাদ, ভয়ংকর সন্ত্রাসী, রাজা নাম্বার ওয়ান, আবার একটি যুদ্ধ, ইত্যাদি।

মাহবুব খান গুই তাঁর বন্ধুদের (জসিম, আমান ও বাবুল) নিয়ে গড়ে তোলেন চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান ‘জ্যাম্বস প্রোডাকশন্স প্রাঃ লিঃ’। এই প্রতিষ্ঠান থেকে নির্মিত হয় অনেক ব্যবসাসফল চলচ্চিত্র, যার মধ্যে রয়েছে- দোস্ত দুশমন, বারুদ, ওস্তাদ সাগরেদ, জনি, আক্রোশ, হিরো, ভাইজান, কাজের বেটি রহিমা, বাংলার নায়ক, মাস্তান রাজা, কালিয়া, গরীবের ওস্তাদ, প্রভৃতি। পরবর্তিতে তিনি নিজে এককভাবেও দু’টি ছবি প্রযোজনা করেন।

Advertisements

মাহবুব খান গুই চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির কর্মকর্তা হিসেবে বিভিন্ন মেয়াদে দায়ীত্ব পালন করেছেন । তিনি একবার চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। জ্যাম্বস ফাইটিং গ্রুপের প্রতিষ্ঠাতাদের অন্যতম একজন ছিলেন তিনি।

বাংলাদেশের চলচ্চিত্রের অ্যাকশন এবং আধুনিক অ্যাকশনের প্রবর্তক ‘জ্যাম্বস ফাইটিং গ্রুপ’, যারা ( নায়ক জসিম, আমান, গুই ও বাবুল) দারুণ সব অ্যাকশন দৃশ্য সিনমাপর্দায় শুধু যুক্ত করে, অ্যাকশন ধারার চলচ্চিত্রকে নিয়ে গিয়েছেন অনন্য এক উচ্চতায়। অসংখ্য ব্যবসা সফল সুপারহিট অ্যাকশন ছবি নির্মাণ করে, সফল প্রোডাকশন হাউস হিসেবেও পরিচিতি লাভ করে, তাদের ‘জ্যাম্বস প্রোডাকশন্স প্রাঃ লিঃ’। এই গ্রুপের অন্যতম একজন ছিলেন মাহবুব খান গুই।

বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে ‘জ্যাম্বস ফাইটিং গ্রুপ’ ও ‘জ্যাম্বস প্রোডাকশন্স প্রাঃ লিঃ’-এর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। সেই সাথে স্মরণীয় হয়ে থাকবেন- বীর মুক্তিযুদ্ধা, অভিনয়শিল্পী, চলচ্চিত্রের মারপিট পরিচালক এবং প্রযোজক-পরিবেশক মাহবুব খান গুইও।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন