English

25 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

‘ব্ল্যাক ডায়মন্ড’ বেবী নাজনীনের জন্মদিন কাল

- Advertisements -
Advertisements
Advertisements

ব্ল্যাক ডায়মন্ড নামে পরিচিত বাংলাদেশের স্বনামখ্যাত সঙ্গীত তারকা বেবী নাজনীনের জন্মদিন আগামিকাল ২৩ আগস্ট। আধুনিক বাংলা গানের বাজারে রয়েছে যাঁর সর্বাধিক সংখ্যক একক (৫০টি একক এবং দুই‘শোরও বেশী মিশ্র) অ্যালবাম। এই মুহূর্তে তিনি অবস্থান করছেন আমেরিকার নিউ ইয়র্কে। গেল মার্চেই তার ঢাকায় ফেরার কথা ছিলো। কিন্তু বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে ঢাকার ফেরা হয়নি আর।
এবারের জন্মদিন প্রসঙ্গে তিনি বলেন, আর জন্মদিন? এখন তো প্রায় প্রতিদিনই খারাপ খবর দিয়েই সকাল শুরু হয়। দেশ, অন্যদেশ কিংবা আমেরিকার অন্য শহর থেকেও কমবেশি দুঃসংবাদ পাই সারাদিন। ফোন বাজলেই মনে হয় আবারও একই খবর। বদলে গেছে পৃথিবীর চেহারা। এমনটি হতে পারে চিন্তা করতে পারিনি কোন দিন। মাঝেমধ্যে টুকটাক বাজার সদাই করা ছাড়া ঘরের বাইরে যাওয়া হয় না। ছেলে মহারাজ অনলাইনে পড়াশোনা করে। আমার সময় কাটে নিউজ দেখে, এটা সেটা রান্না, নামাজ পরে কোরআন শরিফ পড়ে আর পরিবার বন্ধু আপনজনদের খোঁজ খবর নিয়ে। এই সব করেই কাটছে বিগত কয়েক মাস। কবে দেশে যেতে পারবো বলতে পারছি না। আপনারা দোয়া করবেন এবং ভাল থাকবেন। মহান আল্লাহ চাইলে নিশ্চয়ই আমরা আগের পৃথিবী ফিরে পাবো ইনশ্আাল্লাহ ।
১৯৮০ সালে এহতেশাম পরিচালিত ‘লাগাম’ চলচ্চিত্রে আজাদ রহমানের সুর ও সঙ্গীতে আহমেদ জামান চৌধুরীর লেখা একটি গানের মাধ্যমে চলচ্চিত্রের গানে অভিষেক ঘটে বেবী নাজনীনের। আর ১৯৮৭ সালে মকসুদ জামিল মিন্টুর সঙ্গীত পরিচালনায় সারগাম থেকে প্রকাশিত প্রথম অ্যালবাম ‘পত্রমিতা’ বেবী নাজনীনের ক্যারিয়ারের মোড় ঘুড়িয়ে দেয়। সঙ্গীতপ্রিয় সব মানুষের মনে তিনি যেন এক স্থায়ী আসন বানিয়ে ফেলেন ঐ অ্যালবাম দিয়েই। তারপর নিঃশব্দ সুর, ‘কালসারা রাত’, ‘প্রেম করিলেও দায়’, ‘দুচোখে ঘুম আসে না’- শিরোনামের অ্যালবাম গুলো আধুনিক গানের বাজারে বেবী নাজনীনকে অত্যন্ত জনপ্রিয় এবং সর্বত্রই গ্রহণযোগ্য শিল্পী হিসেবে চিহিৃত করে।
‘ঐ রংধনু থেকে, কাল সারা রাত ছিলো স্বপনেরও রাত, এলো মেলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল, দু চোখে ঘুম আসে না তোমাকে দেখার পর, আমার ঘুম ভাঙ্গাইয়া গেলোরে মরার কোকিলে, মানুষ নিষ্পাপ পৃথিবিতে আসে, কই গেলা নিঠুর বন্ধুরে-সারা বাংলা খুঁজি তোমারে, পূবালী বাতাসে, ও বন্ধু তুমি কই কই রে..’ এমন অনেক কালজয়ী গানের শিল্পী বেবী নাজনীন লেখক হিসেবেও সুনাম অর্জন করেছেন। তাঁর নিজের অনেক গান তিনি নিজেই লিখেছেন, সুরারোপও করেছেন। তার লেখা ‘সে,’ ঠোঁটে ভালবাসা.’ এবং ‘প্রিয়মুখ’ শিরোনামে তিনটি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে। তাঁর সর্বশেষ একক অ্যালবামটি ছিলো ‘ব্লাক ডায়মন্ড বেবী নাজনীন’ শিরোনামে।
দেশের রাজনীতির সঙ্গে জড়িত বেবী নাজনীন বর্তমানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদকের দায়িত্বে আছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন