English

32 C
Dhaka
রবিবার, জুলাই ৩, ২০২২
- Advertisement -

ভোট নিয়ে কথা বলায় ডিক্যাপ্রিওকে বলসোনারোর খোঁচা

- Advertisements -

হলিউড অভিনেতা এবং পরিবেশবাদী লিওনার্দো ডিক্যাপ্রিও  ব্রাজিলে এ বছর অনুষ্ঠেয় নির্বাচনে ভোট দিতে তরুণদের উৎসাহিত করার পরে তাকে ব্যঙ্গ করে পাল্টা আঘাত করেছেন দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো।

Advertisements

ডিক্যাপ্রিও বৃহস্পতিবার টুইটারে লেখেন, ‘ব্রাজিল হচ্ছে আমাজনসহ জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অন্যান্য বাস্তুতন্ত্রের আবাসস্থল। … সেখানে যা ঘটবে তা আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ। আর একটি সুস্থ গ্রহের জন্য পরিবর্তন আনার ক্ষেত্রে তরুণদের ভোট চাবিকাঠি।

পরিবেশ সংরক্ষণ কর্মসূচি কাটছাট করা প্রেসিডেন্ট বলসোনারো ব্যঙ্গের মাধ্যমে ডিক্যাপ্রিওর কথার প্রতিক্রিয়া জানিয়েছেন। ২০১৯ সালে ক্ষমতায় আসা এই কট্টর ডান নেতা টুইট করেছেন, ‘আপনার সমর্থনের জন্য ধন্যবাদ, লিও! আসন্ন নির্বাচনে প্রতিটি ব্রাজিলীয়র ভোট দেওয়া সত্যিই গুরুত্বপূর্ণ। ’

বলসোনারো আরো বলেন, ‘আমাদের জনগণই সিদ্ধান্ত নেবে তারা আমাজনে আমাদের সার্বভৌমত্ব বজায় রাখতে চায়, নাকি বিদেশি বিশেষ স্বার্থ রক্ষাকারী দুর্বৃত্তদের দ্বারা শাসিত হতে চায়। ’

Advertisements

ডিক্যাপ্রিও আমাজন বন রক্ষা প্রচেষ্টা আন্দোলনের একজন অগ্রসৈনিক। ২০১৯ সালে এই বন সংরক্ষণ প্রচেষ্টায় ৫০ লাখ ডলার দান করেছেন তিনি।
জাইর বলসোনারো তার সরকারের পরিবেশ নীতির জন্য ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছেন। তাকে বিশ্বের বৃহত্তম রেইনফরেস্ট আমাজন অঞ্চলের বন উজাড়কে ত্বরান্বিত করার জন্য অভিযুক্ত করা হয়েছে।

পরিবেশ সংরক্ষণবাদীরা বলসোনারো এবং তার সরকারকে আমাজনে জমি সাফ করার জন্য কৃষক এবং কাঠ ব্যবসায়ীদের কার্যকলাপে দৃষ্টি না দেওয়ার জন্য দায়ী করেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন