English

27 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ৭, ২০২২
- Advertisement -

‘মোটা’ বলায় ইকোনমিস্ট পত্রিকার বিরুদ্ধে অভিনেত্রীর মামলা

- Advertisements -
Advertisements
Advertisements

এক ইরাকি অভিনেত্রী আরব পুরুষদের তুলনায় নারীদের ‘মোটা’ হওয়া নিয়ে এক নিবন্ধে তার ছবি ব্যবহার করায় যুক্তরাজ্যের ইকোনমিস্ট পত্রিকার বিরুদ্ধে মামলা করেছেন। এনাস তালেব নামে ওই অভিনেত্রী বলেছেন, ছবিটি তার অনুমতি ছাড়াই অপ্রাসঙ্গিকভাবে ব্যবহার করা হয়েছে। এতে তার গোপনীয়তা লঙ্ঘিত হয়েছে। ছবিটি ফটোশপ করা হয়েছে বলেও দাবি তালেবের।

ইরাকের এই সুপরিচিত অভিনেত্রী এবং টক শো উপস্থাপক এক সাক্ষাৎকারে বলেছেন, তিনি এজন্য যুক্তরাজ্যে আইনি পদক্ষেপ শুরু করেছেন।

ইকোনমিস্ট কর্তৃপক্ষের মন্তব্যের জন্য অনুরোধ করে বিবিসি তাৎক্ষণিকভাবে জবাব পায়নি। ইকোনমিস্ট পত্রিকা ইরাকের ব্যাবিলন ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যালে নয় মাস আগে তোলা তালেবের ছবি ব্যবহার করেছিল। কেন আরব বিশ্বে নারীরা পুরুষের চেয়ে মোটা হয়-এ শিরোনামের নিবন্ধটি জুলাইয়ের শেষের দিকে প্রকাশিত হয়েছিল। এতে বলা হয়, পুরুষদের তুলনায় আরব নারীদের বেশি ওজন হওয়ার অন্যতম কারণ হচ্ছে, দারিদ্র্য এবং সামাজিক বিধিনিষেধের কারণে তাদের অনেকেই ঘরবন্দি থাকে।

নিবন্ধে বলা হয়েছে, আরেকটি সম্ভাব্য কারণ হচ্ছে কিছু পুরুষের কাছে মোটাসোটা গড়নের নারীরা আকর্ষণীয়। এতে বলা হয়, ‘ইরাকিরা প্রায়শই সৌন্দর্যের আদর্শ হিসেবে মোটাসোটা এনাস তালেবকে (ছবিতে) উল্লেখ করে। ’

এনাস তালেব নিবন্ধটিকে ‘সাধারণভাবে আরব নারী এবং বিশেষ করে ইরাকি নারীদের জন্য অবমাননাকর’ হিসেবে চিহ্নিত করেছেন। তিনি প্রশ্ন করেছেন, ‘কেন পত্রিকাটি ইউরোপ বা যুক্তরাষ্ট্রের বদলে আরব বিশ্বের মোটা নারীদের প্রতি আগ্রহ দেখাল। ’

জর্ডানের সৌদি অর্থায়নে চলা আল-আরাবিয়া টিভির সঙ্গে কথা বলার সময় তালেব বলেন, সোশ্যাল মিডিয়ায় তাকে নিপীড়নমূলক মন্তব্যের সম্মুখীন হতে হয়েছে।

‘নিউ লাইনস’ ম্যাগাজিনকে তালেব বলেন, তিনি সুস্থ্য এবং নিজের চেহারা নিয়ে খুশি। ‘আমার কাছে এটাই গুরুত্বপূর্ণ’, বলেছেন তালেব।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন