English

24 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
- Advertisement -

লোকছবির জনপ্রিয় নায়ক মান্নান-এর ১৮তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

আজাদ আবুল কাশেম: বাংলাদেশে ষাটের দশকে লোককাহিনীভিত্তিক চলচ্চিত্রগুলো বেশ জনপ্রিয়তা পায়। লোকছবি মানেই ছিল গানের ছড়াছড়ি । এসব ছবির জনপ্রিয় রোমান্টিক নায়ক ছিলেন মান্নান। পোশাকী-ফোক ছবির জনপ্রিয়তা তখন তুঙ্গে। আর এসব ছবিতে অভিনয় করে, সেই সময়ে গ্রামবাংলার সিনেমাদর্শকদের মাঝে খুবই জনপ্রিয় হয়ে উঠেছিলেন, অভিনেতা চিত্রনায়ক মান্নান।

এক সময়ের লোকছবির জনপ্রিয় নায়ক মান্নান-এর ১৮তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৪ সালের ৫ ডিসেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। প্রয়াত এই অভিনেতার স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

Advertisements

মান্নান (শেখ আবদুল মান্নান)১৯৩৭ সালের ৮ ফেব্রুয়ারী, সিরাজগঞ্জ জেলায় জন্মগ্রহন করেন।
ছোটবেলা থেকে অভিনয়ের প্রতি আগ্রহ ছিল তাঁর।
একসময় ঢাকায় এসে মঞ্চনাটকের সাথে যুক্ত হন।
আলী মনসুর, নারায়ণ চক্রবর্তী, মোহাম্মদ আনিস- এদের সঙ্গে বহু নাটকে ঢাকার বিভিন্ন মঞ্চে অভিনয় করেছেন তিনি। পরবর্তিতে বিসিক-এ চাকরি করার সুযোগ পান শেখ আবদুল মান্নান। চাকরির কারণে বিসিক-এর বিভিন্ন নাটকেও অভিনয় করেছেন তিনি।

শেখ আবদুল মান্নান ১৯৬৪ সালে মুক্তিপ্রাপ্ত, এস এম পারভেজ পরিচালিত উর্দ্দু ছবি ‘কাঁরওয়া’য় ছোট একটি চরিত্রে অভিনয়ের মাধ্যমে প্রথম চলচ্চিত্রে আসেন। এরপরে ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত, সফদার আলী ভূঁইয়া পরিচালিত ‘রহিম বাদশাহ ও রূপবান’ ছবিতে ‘মান্নান’ নাম নিয়ে, নায়ক হিসেবে আবির্ভূত হন। এই ছবিতে তিনি গানও গেয়েছেন।

Advertisements

মান্নান রোমান্টিক নায়ক হিসেবে ১০/১২টি ছবিতে সাফল্যের সাথে অভিনয় করেছেন। পরবর্তিতে বিভিন্ন ছবিতে নানাবিধ চরিত্রে কাজ করেছেন এই গুণি অভিনেতা।
তাঁর অভিনীত অন্যান্য ছবিগুলোর মধ্যে- গুনাই বিবি, জরিনা সুন্দরী, কাঞ্চন মালা, রাখাল বন্ধু, রূপকুমারী, চম্পাকলি, মলুয়া, রূপবানের রূপকথা, পাতালপুরীর রাজকন্যা, ভাগ্যচক্র, পরশমণি, ১৩নং ফেকুওস্তাগার লেন, মালা, নবাব সিরাজউদ্দৌলা, অরুণ বরুণ কিরণমালা, ছন্দ হারিয়ে গেল, স্বামী, হীরা, জিঘাংসা, রাজকুমারী চন্দ্রভান, ঘর জামাই, বেদ্বীন, ঈমান, সোহাগ মিলন, বানজারান, আল- হেলাল, নাগরাণী, মাটির কোলে, সালতানাৎ, সুপার স্টার, রঙ্গীন নবাব সিরাজউদ্দৌলা, লালমেম সাহেব, ঝিনুক মালা, আদিল, ভাই আমার ভাই, অন্যতম।
চলচ্চিত্র ছাড়াও বেতার, মঞ্চ এবং টেলিভিশনেও সমানতালে অভিনয় করেছেন তিনি।

বাংলাদেশের চলচ্চিত্রের ষাটের দশকের লোককাহিনীর ছবি মানেই ছিল গানের ছড়াছড়ি । আর এসব ছবির জনপ্রিয় রোমান্টিক নায়ক ছিলেন মান্নান। একসময়ে বাংলাদেশে পোশাকী-ফোক ছবির জনপ্রিয়তা ছিল খুব । এসব ছবিতে অভিনয় করে, তখনকার সময়ে গ্রামবাংলার সিনেমাদর্শকদের মাঝে খুবই জনপ্রিয় হয়ে ছিলেন, এই অভিনেতা।
তিনি অভিনয়ের পাশাপাশি কয়েকটি ছবিতে গানও গেয়েছিলেন।

চিত্রনায়ক-অভিনেতা মান্নান অনন্তলোকে ভালো থাকুন- এই প্রার্থণা করি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

শাকিব এবার বুবলী-অপুর মুখোমুখি

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন