English

29 C
Dhaka
সোমবার, জুলাই ১৫, ২০২৪
- Advertisement -

৮১-তে অমিতাভ বচ্চন, এখনও মুখর কাজে

- Advertisements -

নাসিম রুমি: দুই ছেলে-মেয়ের ঘরে তিন নাতি-নাতনি তার। তাদের নিয়ে খুনসুটিতে মেতে থাকার কথা। অথবা প্রাসাদসম বাড়ি ‘জলসা’র আঙিনায় পায়চারী কিংবা মাঝে মধ্যে বন্ধুদের সঙ্গে আড্ডা; বয়স আশি পেরোনো মানুষের সময় তো এভাবেই কাটার কথা।

কিন্তু মানুষটা যদি হন অমিতাভ বচ্চন, তখন কিছুটা ব্যতিক্রম ঘটতেই পারে। কারণ, ৮১ বছর বয়সে এসেও তিনি পুরোদমে কাজে ডুবে আছেন এখনও। ঘর তো বটে, সিনেমা ও টিভি ক্যারিয়ারও সামলাচ্ছেন দক্ষ হাতে-মগজে। এই মুহূর্তে তার হাতে অন্তত দেড় হালি ছবির কাজ রয়েছে।

তার মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘গণপথ’, ‘কল্কি২৮৯৮ এডি’, ‘বাটারফ্লাই’, ‘থালাইভার ১৭০’ ইত্যাদি। নিয়মিত সঞ্চালনা করছেন তুমুল জনপ্রিয় ‘কৌন বনেগা ক্রোড়পতি’। আর বিজ্ঞাপনচিত্রে তো তার চেয়ে বেশি কাউকে দেখা যায় না!

Advertisements

আজ বুধবার (১১ অক্টোবর) জীবনের ৮১তম শরতে পা রাখলেন অমিতাভ বচ্চন। এ উপলক্ষে তাকে আগাম শুভেচ্ছা বার্তা দিয়েছেন কয়েকজন তারকা। যেটা দেখা গেছে তারই সঞ্চালিত ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানের নতুন পর্বের প্রমোতে।

মেগাস্টার চিরঞ্জীবী, গুণী অভিনেত্রী বিদ্যা বালান ও বলিউডের তরুণ তুর্কি ভিকি কৌশলদের শুভেচ্ছা পেয়ে অনুষ্ঠানের মধ্যেই আবেগাপ্লুত হয়ে পড়েন বিগ বি। টিস্যুতে মুছে নেন চোখের কোণে উঁকি দেওয়া জল।

১৯৪২ সালের এই দিনে অমিতাভের জন্ম বর্তমান ভারতের উত্তর প্রদেশের এহালাবাদে। ষাটের দশকের শেষ দিকে কেবল একটি ড্রাইভিং লাইসেন্স সম্বল করে তিনি মুম্বাইতে এসেছিলেন।

সিনেমার নায়ক হওয়ার স্বপ্নে সহ্য করেছেন অনেক কষ্ট। খেয়ে-না খেয়ে কেটেছে দিন, কখনও বা পথের ধারে বেঞ্চে শুয়ে পেরিয়েছেন রাত।

মৃণাল সেনের বিখ্যাত সিনেমা ‘ভুবন সোম’-এ ভয়েস ন্যারেটর হিসেবে অমিতাভ বচ্চনের সিনেমা ক্যারিয়ার শুরু হয়। তার অভিনীত প্রথম সিনেমা ‘সাত হিন্দুস্তানি’ মুক্তি পায় ১৯৬৯ সালে। বচ্চনের প্রথম দিকের কয়েকটি ছবি সাফল্যের মুখ দেখেনি।

Advertisements

১৯৭৩ সালের ‘জাঞ্জির’ দিয়েই তার উত্থান। এটি তাকে ‘অ্যাংরি ইয়াং ম্যান’ হিসেবে খ্যাতি এনে দেয় ভারতজুড়ে।

এরপর থেকে শুধু নিজেকে ছাড়িয়ে যাবার অধ্যায়। দুই শতাধিক সিনেমায় অভিনয় করে তিনি ভারতের ইতিহাসে সবচেয়ে সফল অভিনেতাদের একজন হয়ে উঠেছেন। টানা পাঁচ দশকের বেশি সময় ধরে ইন্ডাস্ট্রিতে দাপটের সঙ্গে টিকে থাকার বিরল অর্জনটিও তার দখলে।

অভিনেতা হিসেবে প্রায় সব কিছুই অর্জন করেছেন অমিতাভ বচ্চন। ভারত সরকারের কাছ থেকে ‘পদ্ম বিভূষণ’, ‘পদ্ম ভূষণ’ ও ‘পদ্মশ্রী’ পদক পেয়েছেন। ফরাসি সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘লিজিয়ন অব অনার’ এবং আফগানিস্তানের রাষ্ট্রপতির কাছ থেকেও সম্মাননা লাভ করেছেন তিনি। এছাড়া ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার দাদাসাহেব ফালকে পুরস্কার পেয়েছেন ২০১৮ সালে। চারবার শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে দেশটির জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আজীবন সম্মাননাসহ মোট ১৬ বার জিতেছেন ফিল্মফেয়ার।

অমিতাভ বচ্চনকে সর্বশেষ দেখা গেছে আর বাল্কি নির্মিত ‘ঘুমার’ সিনেমায়। এর কেন্দ্রীয় চরিত্রে আছেন তারই পুত্র অভিষেক বচ্চন। গত ১৮ আগস্ট মুক্তি পাওয়া এই ছবিতে অতিথি চরিত্রে হাজির হয়েছেন বলিউড শাহেনশাহ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন