English

33 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

আমরা যদি ৮০ বছর পর্যন্ত অপেক্ষা করি সমাজ বদলাবে কে: নব্যা নভেলি

- Advertisements -
স্বাস্থ্য নিয়ে কাজ করে চলেছেন অমিতাভের নাতনি নব্যা।  তাঁর কাজের জন্য পাচ্ছেন প্রশংসাও। সম্প্রতি তিনি একটি পডকাস্টে জরুরি বিষয় নিয়ে কথা বললেন। অনেকেই অনেক সময় তাঁকে বলেন যে তাঁর বয়স অনেক কম।
এই বয়সে এই কাজ তিনি কীভাবে করছেন? ননস্টপ- এই প্রশ্ন শুনতে শুনতে তিনি এবার উত্তর দিলেন। বললেন ভারতের জনসংখ্যার অধিকাংশই যুব সম্প্রদায়ের। তাঁরা সমাজে পরিবর্তন আনার জন্য কি একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত অপেক্ষা করবেন?

নব্যাকে আগামীতে ‘ফির জিদ্দি হি সহি’র একটি পর্বে দেখা যাবে সুপ্রিয়া পলের সঙ্গে। সেই শো-এর প্রোমো ভিডিওতে নব্যাকে বলতে শোনা যায়, ‘আমাকে হামেশাই একটি প্রশ্ন করা হয়।

বারবার আমায় বলা হয় তুমি ছোট, তোমার অত অভিজ্ঞতা নেই। তোমার মাত্র ২৫ বছর বয়স, জীবনের ব্যাপারে কী জানো তুমি? যে বিষয়ে কাজ করছ সেটা নিয়ে কতটা জানো, ইত্যাদি। 

তিনি বলেন, আমি যখন এগুলো শুনি আমি ভাবি আমি যদি আজ ৮০ বছর পর্যন্ত কাজটি করার জন্য অপেক্ষা করে যাই তাহলে এই সমাজের কী হবে? আমাদের দেশের যে জনসংখ্যা তার ৮০ শতাংশই তো যুব সম্প্রদায়। ২০-৩০ বছরের মধ্যেই বয়স সবার।

এখন আমরা সবাই যদি অন্তত ৫০ বছর পর্যন্ত অপেক্ষা করে যাই কাজ করার জন্য তাহলে এই প্রজন্মের কী হবে ভাবছেন? বদল আনবে কে? আমাদের মধ্যে যদি কোনও বিষয়ে জ্ঞান থাকে, আমরা কাজ করতে চাই তাহলে আমাদের খাটো করা উচিত নয় এভাবে। 

নব্যার বক্তব্য প্রকাশ্যে আসতেই বাহবা পেয়েছেন তিনি। অনেকেই প্রশংসা করেছেন তাঁর। এক ব্যক্তি লেখেন, ‘যাক বলিউডের কারও অন্তত প্রকৃত জ্ঞান আছে।’ আরেক ব্যক্তি লেখেন, ‘আমি সবসময় বিশ্বাস করি যে বয়স কেবলমাত্র একটা সংখ্যা।

কেউ কেউ আবার হিন্দি ভাষার উপর যে দখল সেটা নিয়েও প্রশংসা করেছেন। হরিবংশ রাই বচ্চনের যোগ্য উত্তরাধিকারীর উপাধি দেওয়া হয় তাঁকে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন