English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ঐতিহ্যবাহী ‘লায়ন সিনেমাহল’-এর প্রতিষ্ঠাতা মীর্জা আবদুল কাদের সরদার এর মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

আজাদ আবুল কাশেম: ঐতিহ্যবাহী ‘লায়ন সিনেমাহল’-এর প্রতিষ্ঠাতা মীর্জা আবদুল কাদের সরদার এর মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৬৩ সালের ২৭ আগষ্ট, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। প্রয়াত এই গুণীব্যক্তিত্বের প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

মীর্জা আবদুল কাদের সরদার ১৮৭৯ সালের ১ নভেম্বর, পুরান ঢাকার লালবাগ থানার ছোট কাটারায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মীর্জা হায়াৎ নবাববাড়িতে প্রদর্শিত নাটকসমূহে অভিনয় করতেন। মেধাবী, বুদ্ধিমান, সমাজসেবক ও প্রভাবশালী মীর্জা আবদুল কাদের মাত্র ২৫ বছর বয়সেই, ঢাকার তৎকালীন নবাব স্যার সলিমুল্যাহর কাছ থেকে ‘সরদার’ হিসেবে উপাধি পান। ১৯০৫ সালে তিনি ছিলেন পুরো ঢাকার, সব মহল্লার সেরা সরদার।

Advertisements

তাঁর একমাত্র সন্তান মীর্জা আবদুল খালেক, চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক হিসেবে সুপরিচিত। তাঁর ভাই মীর্জা ফকির মোহাম্মদ, নাট্যচর্চা ও চলচ্চিত্র প্রদর্শনের সাথে জড়িত ছিলেন। মীর্জা আবদুল কাদের সরদারের চার ভাতিজা- নাজির আহমেদ (পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা’র, (পরবর্তীতে বিএফডিসি) প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ছিলেন), আবু নাসের আহমেদ (ছিলেন পূর্ব বাংলা চলচ্চিত্র সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা), হামিদুর রহমান (চিত্রশিল্পী, যিনি শহীদ মিনার নির্মাণ করেন), সাঈদ আহমদ (বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও লেখক)।

সংস্কৃতিমনা মীর্জা আবদুল কাদের সরদার, ঢাকার নাট্যচর্চা ও চলচ্চিত্র প্রদর্শনের ক্ষেত্রে একজন অগ্রপথিক।
ঢাকার ইসলামপুরের ‘ডায়মন্ড জুবিলী থিয়েটার’ ক্রয় করে ‘লায়ন থিয়েটার’ নাম দিয়ে নাটক মঞ্চায়ন শুরু করেন প্রথমে। পরে চলচ্চিত্র আবিষ্কারের ফলে, এক সময় নাটকের প্রতি মানুষের আকর্ষণ কমে যায়। মীর্জা আবদুল কাদের সরদার তখন ‘লায়ন থিয়েটার’-এ, চলচ্চিত্র দেখাতে শুরু করেন। আর এভাবেই নাট্যমঞ্চ থেকে ‘লায়ন সিনেমা’ হল প্রতিষ্ঠিত হয় ১৯২৭ সালে। ১৯৩১ সালে ‘লায়ন সিনেমা’ হলে স্থাপন করা হয় সবাকচিত্রের যন্ত্রপাতি। তিরিশের দশকে ‘লায়ন সিনেমা’ হলে যেসব চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে সেগুলো হলো- বোম্বাই কি বিল্লি, আলী বাবা আওর চল্লিশ চোর, কিং সলোমন’স মাইনস, স্যামসন এ্যান্ড ডেলিলা, জুলিয়াস সিজার, লা পারওয়া, প্রাণ প্রিয়সী, প্রভৃতি।

পরবর্তীতে এই লায়ন সিনেমাহলে প্রদর্শিত হয়েছে হাজারো চলচ্চিত্র। মীর্জা আবদুল কাদের সরদার একজন চলচ্চিত্র পরিবেশকও ছিলেন, তাঁর প্রতিষ্ঠানের নাম ছিল ‘টাইগার্স ফিল্মস’।

মীর্জা আবদুল কাদের সরদার তৎকালীন সময়ে এদেশের নেপথ্য রাজনীতিতে রেখেছেন অনন্য অবদান।
সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি তাঁর ঘনিষ্ঠ যোগাযোগ ছিল রাজনীতি ও রাজনৈতিক নেতাদের সঙ্গেও। জানা যায় তৎকালীন সময়ের বিশিষ্ট সব রাজনৈতিক নেতাদের মিলনকেন্দ্র ছিল মীর্জা আবদুল কাদের সরদারের বাসভবন ।

Advertisements

মীর্জা আবদুল কাদের সরদার ছিলেন ঢাকার মানুষের জন্য নিবেদিতপ্রাণ, সমাজসেবক, একজন শিল্প-সংস্কৃতিবান্ধব ব্যক্তিত্ব। তিনিই ছিলেন উপমহাদেশের প্রথম বাঙ্গালী মুসলমান, যিনি চলচ্চিত্র প্রদর্শন ব্যবসায় অগ্রদূতের ভূমিকা পালন করে গেছেন। ‘লায়ন থিয়েটার’ তথা ‘লায়ন সিনেমা হলে’র মাধ্যমে, এ দেশের সাংস্কৃতিক বিপ্লবের অগ্রযাত্রাটা প্রসারিত করে গেছেন নিবেদিত চিত্তে।

তাদের পুরো পরিবারই ছিল পুরান ঢাকার শিল্প, সাহিত্য, রাজনৈতিক ও সাংস্কৃতিক ঘরানার। আমাদের দেশের চলচ্চিত্র তথা শিল্প-সংস্কৃতিতে, তাঁর এবং তাঁর পরিবারের রয়েছে অসামান্য অবদান।

চলচ্চিত্র তথা শিল্প-সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, একজন সমাজহিতৈষী গুনী মানুষ মীর্জা আবদুল কাদের সরদার, অনন্তলোকে ভালো থাকুন- এই আমাদের প্রার্থণা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন