English

28 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

কারার ওই লৌহ-কপাট’ গানের সুর বিকৃতি, যা বললেন কবির নাতনি

- Advertisements -

নাসিম রুমি: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা গান ‘কারার ওই লৌহ-কপাট’। বলিউড নির্মাতা রাজা কৃষ্ণা মেনন তার ‘পিপ্পা’ সিনেমায় গানটি ব্যবহার করেছেন। নতুন করে এ গানের সুর করেছেন এ আর রহমান। এতেই বেঁধেছে বিপত্তি; দারুণ তোপের মুখে পড়েছেন এই গায়ক। ক্ষুব্ধ দুই বাংলার সংগীতপ্রেমী শ্রোতারা।

Advertisements

এ আর রহমানের মতো সংগীতশিল্পীর কাছ থেকে এমন কাজ আশা করেননি তার বাঙালি ভক্তরাও। এরই মধ্যে কলকাতার শিল্পীরা যেমন ক্ষোভ প্রকাশ করেছেন, তেমনি বাংলাদেশের অনেকে এ নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন কাজী নজরুল ইসলামের নাতনি অনিন্দিতা কাজী।

কবির কনিষ্ঠ নাতনি অনিন্দিতা কাজী ভারতীয় একটি সংবাদমাধ্যমে বলেন, ‘সুর যেমনই হোক, প্রত্যেক গানেরই একটা নিজস্ব ভাষা, ভঙ্গি ও ভাব থাকে। সেটা নষ্ট হলে স্বভাবতই গানের আসল সৌন্দর্য নষ্ট হয়। গানে তো শুধু সুরের নয়, ভাবেরও একটা জায়গা থাকে। রহমানের এই গানের ক্ষেত্রে হয়তো এমনটাই ঘটেছে বলে মানুষের পছন্দ হচ্ছে না।’

Advertisements

বিষয়টি নিয়ে নেটদুনিয়ায় জোর চর্চা চললেও এখনো কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি এ আর রহমান। এমনকি মুখে কুলুপ এঁটেছেন সিনেমার নির্মাতা-অভিনয়শিল্পীরাও।

উল্লেখ্য, সুর করার পাশাপাশি গানটিতে কণ্ঠ দিয়েছেন এ আর রহমান। তার সঙ্গে আরো গেয়েছেন রাহুল দত্ত, তীর্থ ভট্টাচার্য, পীযূষ দাস, শালিনী মুখার্জি, দিলাশা চৌধুরী, শ্রয়ী পাল প্রমুখ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন