English

32 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

চলচ্চিত্রের কাহিনী-চিত্রনাট্যকার ও সংলাপ লেখক হেনরী আমিন-এর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

চলচ্চিত্রের কাহিনী-চিত্রনাট্যকার ও সংলাপ লেখক হেনরী আমিন-এর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ । তিনি ২০১৩ সালের ২৮ নভেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬১ বছর। প্রয়াত এই গুণি লেখকের স্মৃতির প্রতি জানাই বিন্ম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

হেনরী আমিন (মোঃ রুহুল আমিন) ১৯৫২ সালের ১৫ জুন, ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মোঃ হাবিব উল্লাহ’র চাকুরীর সুবাদে তাঁর শৈশব ও কৈশর কেটেছে পাকিস্তানের করাচী এবং লাহোরে। ১৯৬৮ সালে, ঢাকা ক্যান্টনমেন্টের মুসলিম মডার্ণ একাডেমী থেকে মাধ্যমিক ও ১৯৭০ সালে, ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন হেনরী আমিন। ১৯৭০ সালেই তৎকালীন পাকিস্তান বিমান বাহিনীতে যোগদান করে ট্রেনিং প্রাপ্ত হন। ১৯৭৭ সাল পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনীতে এয়ারক্রাফট টেকনিশিয়ান পদে দায়িত্ব পালন করেন। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহিরাগত শিক্ষার্থী হিসেবে ১৯৭৬ সালে বি.এ পাস করেন তিনি।

Advertisements

হেনরী আমিন কিশোর বয়স থেকেই স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে গান গাইতেন ও নাট্যাংশে অভিনয় করতেন। পরবর্তিতে বিমান বাহিনীতে চাকুরীকালীন সময়ে ‘এয়ারফোর্স কালচারাল ক্লাব’-এর মাধ্যমে বহু নাটকে তিনি অভিনয় করেছেন এবং পুরস্কৃত হয়েছেন।
তাঁর লেখালেখির অভ্যাসও তরুণ বয়স থেকেই। সেই সময়ে তিনি মাসিক ‘ঝিনুক’ ও ‘জোনাকি’ পত্রিকায় ছোট গল্প, প্রবন্ধ ও রম্যরচনা লিখতেন।

১৯৭৭ সালের পর থেকে হেনরী আমিন দেশের বিভিন্ন অঞ্চলে বাণিজ্যিকভাবে মঞ্চনাটক পরিচালনা করেন।
১৯৭৯ সালে, চিত্রপরিচালক দিলীপ সোম-এর সাথে সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু করেন। পরে আরো অনেকের সাথেই সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন।

অনেক ব্যবসাসফল চলচ্চিত্রের কাহিনী-চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন হেনরী আমিন। তিনি প্রথম চিত্রনাট্য ও সংলাপ লিখেন ‘সবার উপরে’ ছবির। তিনি আরো যেসব ছবির কাহিনী-চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন তারমধ্যে- মাটির দূর্গ, শাহ জামাল, অধিনায়ক, লিনজা, নির্দয়, লৌহমানব, অবুঝ হৃদয়, বিধান, লাওয়ারিশ, মুক্তার মালা, ধনরত্ন, বিস্ফোরণ, ক্ষমতার লড়াই, আখেরী রাস্তা, বিশাল আক্রমণ, চরম আঘাত, সৎ মানুষ, স্বার্থপর, হিংসার আগুন, প্রেমের অহংকার, সুখের মিলন, আত্মত্যাগ, শেষ ঠিকানা, স্নেহের প্রতিদান, পৃথিবী তোমার আমার, সাগরিকা, বীর সন্তান, বাঁচার লড়াই, বেঈমানী, অনন্ত ভালোবাসা, মিস্ ডায়না, মুন্না মাস্তাম, কারিশমা, মা যখন বিচারক, প্রেম করেছি বেশ করেছি, উল্লেখযোগ্য।

Advertisements

হেনরী আমিন বেশকয়েকটি চলচ্চিত্রে অভিনয়ও করেছেন।তিনি টেলিভিশনের জন্য নাটক লিখেছেন। ছোটগল্প ও উপন্যাস লিখেছেন। গানও গেয়েছেন হেনরী আমিন।
কণ্ঠশিল্পী হিসেবে তিনি একটি অডিও গানের একক অ্যালবামও সম্পন্ন করেছিলেন।

বাংলাদেশ চলচ্চিত্র লেখক সমিতির প্রথম নির্বাচিত সভাপতি ছিলেন হেনরী আমিন।

নাট্যনির্দেশক, অভিনেতা, কণ্ঠশিল্পী, কাহিনীকার, চিত্রনাট্যকার ও সংলাপ রচয়িতা সর্বোপরি একজন উপন্যাস ও গল্প লেখক । অনেক গুণে গুণান্বিত ছিলেন হেনরী আমিন। বাংলা চলচ্চিত্রের একজন সুপরিচিত লেখক ছিলেন তিনি। অনেক হিট-সুপারহিট চলচ্চিত্রের কাহিনী- চিত্রনাট্য লিখেছেন । তাঁর জ্ঞান, মেধা, শ্রম, অধ্যবসায় দিয়ে বাংলাদেশ চলচ্চিত্রের সমৃদ্ধিতে কাজ করে গেছেন হেনরী আমিন। অনন্তলোকে তিনি ভালো থাকুন এই প্রার্থণা করি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন