English

31 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

চলচ্চিত্র উৎসবে আবেগতাড়িত হয়ে পড়লেন অনিল কাপুর

- Advertisements -

নাসিম রুমি: শুরু হয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই উৎসবে যোগ দিয়ে উৎসবকে আরো রঙিন করে তুললেন বলিউড মেগাস্টার সালমান খান, অনিল কাপুর, মহেশ ভাটসহ অনেকে। সালমান। এরপর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পাশে বসেই তাঁরা উপভোগ করেন উদ্বোধনী অনুষ্ঠান।

সেসময় মঞ্চে দাঁড়িয়ে কলকাতায় নিজের পুরোনো স্মৃতি স্মরণ করলেন অভিনেতা অনিল কাপুর।
তিনি বলেন, মঞ্চে কখনও ভাঙা বাংলা, আবার কখনও ইংরিজিতে এক আবেগঘন ভাষণ দিলেন অনিল। বললেন, ‘আজকে খুবই আবেগতাড়িত হয়ে পড়ছি। কারণ, এই শহর থেকেই এক সময়ে আমার ক্যারিয়ার শুরু হয়েছিল।

Advertisements

সত্তরের দশকে পরিচালক এমএস সথ্যু তাঁর ‘কাঁহা কাঁহা সে গুজব গায়া’ ছবিটির শুটিং করেছিলেন কলকাতায়। রাজ্য সরকারের সহায়তায় তৈরি এই ছবিটিই ছিল অনিলের ক্যারিয়ায়ের প্রথম ছবি। অনিল বাংলায় বলেন, ‘১৯৭৯ সালে মুম্বাইয়ের ভিটি স্টেশন থেকে ট্রেনে চেপে হাওড়া স্টেশনে এসে নেমেছিলাম। তার পর বাসে চেপে গিয়ে উঠেছিলাম বালিগঞ্জের গেস্টহাউসে।

পরবর্তী ৪৫ দিন কলকাতাই ছিল আমার বাড়ি।’ বাংলার কিংবদন্তি অভিনেতা এবং শিল্পীদের নাম স্মরণ করতে গিয়ে উত্তম কুমারের প্রসঙ্গ আনলেন অনিল। তিনি বলেন, ‘‘আমার একটা ছবির নাম ‘নায়ক’। আপনারাই ছবিটাকে সুপারহিট করেছিলেন। অনেক পরে আমি সত্যজিৎ রায় পরিচালিত ‘নায়ক’ ছবিটির কথা শুনি এবং ছবিটি দেখার পর বুঝতে পারি, কেন উত্তম কুমারকে ‘মহানায়ক’ বলা হয়।

Advertisements

অনিল আরও জানান, তিনি এবং তাঁর ছেলে অভিনেতা হর্ষবর্ধন কাপুর সত্যজিৎ রায়ের গুণমুগ্ধ।

ডিসেম্বর ৫ থেকে ১২ ডিসেম্বর, সাতদিন ব্যাপী চলবে চলচ্চিত্র উৎসব। এবার ২১৯ টি সিনেমা দেখানো হবে এই উৎসবে। যার মধ্যে ৭২ টি ফিচার, ৫০ টি শর্ট ফিল্ম, এবং বাকি সব ডকুমেন্টরি।

শতবর্ষ উপলক্ষে এ বছর পরিচালক মৃণাল সেন, অভিনেতা দেব আনন্দ এবং রিচার্ড অ্যাটেনবরাহকে সম্মাননা জানানো হচ্ছে। তাদের সঙ্গে সেই তালিকায় রয়েছেন আরও ৫ জন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন