English

39 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

চলচ্চিত্র পরিচালক ইকরাম বিজুর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

চলচ্চিত্র পরিচালক ইকরাম বিজুর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি, ঢাকায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। ইকরাম বিজু’র প্রতি বিন্ম্র শ্রদ্ধা- তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

ইকরাম বিজু (ইকরাম জলিল খান) ১৯৪৭ সালের ৭ মার্চ, ঢাকার লালবাগে জন্মগ্রহণ করেন। তিনি জুট অ্যান্ড টেকনোলজিতে আই এস সি কমপ্লিট করেন। এককালের সাড়া জাগানো নায়িকা ও বিশিষ্ট অভিনেত্রী নাসিমা খানের ছোট ভাই ইকরাম বিজু।

১৯৭০ সালে মুক্তিপ্রাপ্ত, মহসিন পরিচালিত ‘ঢেউয়ের পর ঢেউ’ ছবি’র সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে পদার্পণ করেন তিনি। পূর্ণপরিচালক হিসেবে ইকরাম বিজু’র প্রথম চলচ্চিত্র ‘মহারাজা’। ১৯৮২ সালে মুক্তি পাওয়া এই ছবিতে অভিনয় করেছিলেন, সোহেল রানা, জাফর ইকবাল, রোজিনা ও অঞ্জনা। পরে তিনি আরো পরিচলনা করেন~ সুখ-দুঃখের সাথী, হিমালয়ের বুকে, স্ত্রী, নয়া তুফান, প্রভৃতি চলচ্চিত্র।

সেই সময়ে ইকরাম বিজু’র ‘স্ত্রী’ ছবি’র জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে, শ্রেষ্ঠ পরিচালক হিসেবে তাঁর নাম ঘোষণা করা (যা তৎকালীন পত্র-পত্রিকায় প্রকাশিত) হয়। এবং একই ছবিতে অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার নাম শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কারের জন্য ঘোষিত হলেও, পুরস্কার প্রদানের আগের দিন অজানা কোন এক কারনে, তাদের পুরস্কার বাতিল করা হয়।

কমসংখ্যক ছবি পরিচালনা করলেও, ইকরাম বিজু’র ছবি তখন ব্যবসাসফল হয়েছে, জনপ্রিয়তা পেয়েছে এবং তিনি নিজেও প্রসংশিত হয়েছেন- আলোচিত হয়েছেন। তাঁর চলচ্চিত্রকর্মের মাধ্যমে তিনি স্মরণীয় হয়ে থাকবেন আমাদের মাঝে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন