English

36 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

চলচ্চিত্র পরিচালক-প্রযোজক জাকারিয়া হাবিব এর ২৭তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

এ কে আজাদ: চলচ্চিত্র পরিচালক-প্রযোজক জাকারিয়া হাবিব এর ২৭তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৯৬ সালের ৪ ফেব্রুয়ারী, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৮ বছর। প্রয়াত নির্মাতা জাকারিয়া হাবিব-এর স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত প্রার্থনা করি।

জাকারিয়া হাবিব (জ্যাক) ১৯৩৮ সালের ১৬ ফেব্রুয়ারি, কোলকাতায় জন্মগ্রহন করেন। বি,কম, (এলএলবি) পাস করেন তিনি। তাঁর পিতা মোহাম্মদ হাবিবুল্লাহ, কলকাতা আলীয়া মাদ্রাসায় শিক্ষকতা করতেন। মাতা সৈয়দা সুফিয়া খাতুন। আট ভাই-বোনের মধ্যে জাকারিয়া হাবিব ছিলেন চতুর্থ। তাঁর বড় ভাই শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সার ছিলেন এদেশের একজন বিশিষ্ট সাংবাদিক-সাহ্যিতিক। আরেক ভাই সাংবাদিক-সাহ্যিতিক, চলচ্চিত্রকার শহীদ জহির রায়হান।

১৯৬১ সালে মুক্তিপ্রাপ্ত, চলচ্চিত্রকার জহির রায়হান-এর পরিচালিত প্রথম ছবি ‘কখনো আসেনি’র ব্যবস্থাপক হিসেবে তিনি চলচ্চিত্রের সাথে জড়িত হন জাকারিয়া হাবিব।
জহির রায়হান পরিচালিত ১৯৬৩ সালে মুক্তিপ্রাপ্ত, ‘কাঁচের দেয়াল’ ছবি’র সহযোগী প্রযোজক তিনি।
‘লিটল সিনে সার্কেল’ ও ‘সিনে ওয়ার্কশপ’-এর নির্মিত সকল ছবি’র প্রযোজনার সাথে তিনি জড়িত ছিলেন ।
প্রযোজনা ছাড়াও ‘লিটল সিনে সার্কেল’ ও ‘সিনে ওয়ার্কশপ’ থেকে নির্মিত সৃজনশীল ভালোমানের সব ছবি’র সাথেই তিনি বিভন্ন কাজে, বিভন্নভাবে জড়িত থাকতেন।

জাকারিয়া হাবিব দু’টি চলচ্চিত্র পরিচালনাও করেছেন।
তাঁর পরিচালিত প্রথম ছবি- ‘বাসর ঘর’ মুক্তি পায় ১৯৮৩ সালে। এরপর তিনি আরো একটি ছবি পরিচালনা করেন ‘জামানা’ নামে, এছবিটি মুক্তি পায় ১৯৮৮ সালে।

জাকারিয়া হাবিব চলচ্চিত্রের সঙ্গে যুক্ত থাকলেও তিনি সাহিত্যচর্চাও করে গেছেন নিয়মিত। বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর অনেক গল্প-কবিতা প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে আছে- নায়িকা, তোমার জন্য (গল্প)। আমার চেতনাগুলো, বাহাত্তুরের একুশের মিছিলে, জ্বলন্ত অগ্নিতে মূর্ত দুটি প্রাণ (কবিতা) প্রভৃতি।

বড় ভাই প্রবাদপ্রতিম চলচ্চিত্রকার জহির রায়হান এর সৃজনশীল ও খ্যাতিমান সব চলচ্চিত্রের সাথে যুক্ত থেকে, জাকারিয়া হাবিব বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে অনন্য অবদান রেখে গেছেন। তিনি নিজেও নির্মাণ করেছেন দু’টি ভালোমানের চলচ্চিত্র। এদেশের চলচ্চিত্রশিল্পে পরিচালক-প্রযোজক ও সাহিত্যিক জাকারিয়া হাবিব এর অবদান অনিস্বীকার্য।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন