English

29 C
Dhaka
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
- Advertisement -

চলচ্চিত্র পরিচালক মনতাজুর রহমান আকবরের ৫১ টি চিত্রনাট্য ফিল্ম আর্কাইভে দান

- Advertisements -

যেকোনো ধরনের চলচ্চিত্র নির্মানের ক্ষেত্রে পরিচালক যে স্ক্রিপ্ট তৈরি করেন তা অতি গুরুত্বপূর্ণ। স্ক্রিপ্ট/চিত্রনাট্যের উপর নির্ভর করে চলচ্চিত্রের বাজেট, শিল্পী ও কলাকুশলীসহ নানা ধরনের টেকনিক্যাল কাজ গুলোর। আমাদের দেশের বানিজ্যিক সফল চলচ্চিত্র পরিচালক প্রযোজক মনতাজুর রহমান আকবর পরিচালিত অর্ধশতাধিকের বেশি চলচ্চিত্র এরই মধ্যে মুক্তি পেয়েছে।

বীর মুক্তিযোদ্ধা মনতাজুর রহমান আকবর পরিচালিত বেশিভাগ চলচ্চিত্র বানিজ্যিক ভাবে সফল হয়েছে। টেকিনিক্যাল ডাইরেক্টর হিসেবে পরিচিত মনতাজুর রহমান আকবর বড় বাজেটের বড় তারকা নির্ভর চলচ্চিত্র নির্মান করতেন। পপি, কেয়া, সঙ্গীতা সহ বেশ কয়েকজন নতুন শিল্পীকে প্রথম ছবিতে সুযোগ দিয়ে তারকা বানিয়েছেন।

মনতাজুর রহমান আকবর পরিচালিত প্রযোজিত সব ছবির স্ক্রিপ্ট তিনি তাঁর বগুড়ার জয়পুর হাটে পৈতৃক বাড়ীতে নিয়ে রেখেছিলেন। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম অফিসার মো. ফখরুল আলম তাঁর সাথে দীর্ঘদিন থেকে যোগাযোগ করেন স্ক্রিপ্ট গুলো ফিল্ম আর্কাইভে দান করার জন্য।

মনতাজুর রহমান আকবর জয়পুর হাটের তাঁর বাড়ী থেকে স্ক্রিপ্ট গুলো ঢাকায় নিয়ে আসেন তাঁর বাসায়। ২৮ শে মার্চ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম অফিসার চলচ্চিত্র পরিচালক মনতাজুর রহমান আকবরের মগবাজারের বাসা থেকে মোট ৫১ টি চলচ্চিত্রের একাধিক কপি সহ ৬১ টি স্ক্রিপ্ট সংগ্রহ করে নিয়ে আসেন সংরক্ষণের জন্য।

স্ক্রিপ্ট গুলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষিত থাকবে। এই গুলো হারিয়ে যাবে না বা নষ্ট হবে না। ভবিষ্যৎ প্রজন্মের নির্মাতারা বানিজ্যিক ছবি নির্মানের ক্ষেত্রে এই স্ক্রিপ্ট গুলো তাদের কাজে লাগবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন