English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

চলচ্চিত্র প্রযোজক-পরিচালক আকন্দ সানোয়ার মোর্শেদের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

চলচ্চিত্র প্রযোজক-পরিচালক আকন্দ সানোয়ার মোর্শেদের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি, ঢাকায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। প্রয়াত আকন্দ সানোয়ার মোর্শেদের প্রতি বিন্ম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

আকন্দ সানোয়ার মোর্শেদ ১৯৪৯ সালের ৪ মার্চ, ময়মনসিংহ জেলায় জন্মগ্রহন করেন । তিনি বি.এ.(অনার্স) ও এম.এ. পাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

১৯৭২ সালে ‘তিতাস একটি নদীর নাম’ ছবি’র অন্যতম একজন প্রযোজক হিসেবে চলচ্চিত্রে তাঁর আগমন। ‘শাওন সাগর’ ও ‘সানফ্লাওয়ার মুভিজ’-এর অন্যতম অংশিদার ছিলেন তিনি। আকন্দ সানোয়ার মোরশেদ প্রযোজিত অন্যান্য ছবিগুলোর মধ্যে রয়েছে- চরিত্রহীন, সূর্যদীঘল বাড়ি, মিন্টু আমার নাম, বড় ভালো লোক ছিল, লালু মাস্তান, সত্য মিথ্যা, পিতা মাতা সন্তান, গোলামীর জিঞ্জির, প্রথম প্রেম, বুকের ভিতর আগুন, শেষযুদ্ধ (কো-প্রডাকশন), বুক ভরা ভালোবাসা, মায়া-মমতা (সেন্সর হওয়া কিন্তু মুক্তি পায়নি) প্রভৃতি।

২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘আজকের রূপবান’ নামে একটি ছবিও যৌথভাবে পরিচালনা করেন (ছটকু আহমেদের সাথে) আকন্দ সানোয়ার মোর্শেদ । সেই চলচ্চিত্রটি অবশ্য ঠিক রূপবান পালাটির কাহিনি নিয়ে নয়, বরং রূপবান পালায় ‘রূপবান’ চরিত্রে অভিনয় করা এক যাত্রার নায়িকাকে কেন্দ্র করে নির্মিত ।

চলচ্চিত্রের সবধরণের ভালো কর্মকান্ডের সাথে জড়িত থাকতেন তিনি। চলচ্চিত্র প্রযোজক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। শিক্ষিত-ভদ্র-ভালো মানুষ হিসেবে চলচ্চিত্রের মানুষের কাছে পরিচিতি ছিল তাঁর। বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে আকন্দ সানোয়ার মোর্শেদের অবদান অনিস্বীকার্য।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন