English

31 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

চলে গেলেন খ্যাতিমান চলচ্চিত্রসম্পাদক আমিনুল ইসলাম মিন্টু

- Advertisements -
Advertisements
Advertisements

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেছেন খ্যাতিমান চিত্রসম্পাদক আমিনুল ইসলাম মিন্টু (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ ১৮ ডিসেম্বর ২০২০, শুক্রবার রাত পৌনে ৯টার সময় রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরন করেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮১ বছর। প্রয়াত এই গুণী চলচ্চিত্র সম্পাদক আমিনুল ইসলাম মিন্টুর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই । তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
আমিনুল ইসলাম মিন্টু ১৯৩৯ খ্রিষ্টাব্দের ৫ আগস্ট, সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ খ্রিষ্টাব্দে, প্রখ্যাত চিত্রসম্পাদক বশীর হোসেনের সহকারী হিসেবে (চান্দা ছবিতে) কর্মজীবন শুরু করেন। একক চিত্রসম্পাদক হিসেবে তাঁর প্রথম ছবি, মুস্তাফিজ পরিচালিত ‘পয়সে’ মুক্তি পায় ১৯৬৩ খ্রিষ্টাব্দে। চিত্রসম্পাদক হিসেবে তিনি আরো যেসব ছবিতে কাজ করেছেন তারমধ্যে উল্লেখযোগ্য- মালা, আখেরি স্টেশন, তালাশ, পায়েল, আনাড়ি, চকোরী, চান্দ অর চাঁদনী, পীচঢালা পথ, দাগ, বিজলী, দি রেইন, কি যে করি, জাদুর বাঁশী, আসামী হাজির, সারেং বউ, অঙ্গার, দাবী, আসামী, ফকির মজনু শাহ, অনুরাগ, সোহাগ, জিঞ্জির, আরাধনা, ভাঙ্গা গড়া, আঘাত, অপেক্ষা, গরীবের বউ, অজান্তে, প্রভৃতি।
আমিনুল ইসলাম মিন্টু তাঁর সুদীর্ঘ কর্মজীবনে, ৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তিনি যেসব ছবির জন্য, শ্রেষ্ঠ চিত্রসম্পাদক হিসেবে পুরস্কার লাভ করেন- আঘাত (১৯৮৬), অপেক্ষা (১৯৮৭), গরীবের বউ (১৯৯০) এবং অজান্তে (১৯৯৬)।
একজন মেধাবী সৃজনশীল চিত্রসম্পাদক হিসেবে আমিনুল ইসলাম মিন্টু খ্যাতিমান ছিলেন। চলচ্চিত্র অঙ্গনে, একজন নম্র-ভদ্র ভালো মানুষ হিসেবে সুপরিচিত ছিলেন তিনি।
বরেণ্য এই চলচ্চিত্র ব্যক্তিত্ব আমিনুল ইসলাম মিন্টুর মৃত্যুতে শোকের কালো ছায়া নেমে আসে বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনে। গুণী এই চিত্রসম্পাদকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে, তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন, চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেক ব্যক্তিবর্গ ও সংগঠন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন