English

26 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

জনপ্রিয় কৌতুক অভিনেতা আফগানীর ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

এ কে আজাদ: জনপ্রিয় কৌতুক অভিনেতা আফগানী’র ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৯ সালের ৫ এপ্রিল, আমেরিকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। প্রয়াণ দিবসে, এই গুণি অভিনয়শিল্পীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি ।

Advertisements

প্রতিভাবান অভিনেতা আফগানী ১৯৫৪ সালের ২ ডিসেম্বর, পাকিস্তানের করাচিতে, জন্মগ্রহণ করেন । তাঁর আসল নাম তাহমিনুল ইসলাম । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ (অনার্স) ডিগ্রি অর্জন করেন ।

Advertisements

ছোটবেলা থেকে অভিনয়ের প্রতি প্রবল ঝোঁক ছিল তাঁর । কলেজজীবনে মঞ্চনাটকে অভিনয় করেছেন।
১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত মজিদ বঙ্গবাসী পরিচালিত ‘টারজান অব বেঙ্গল’ ছবিতে অভিনয়ের মাধ্যমে আফগানী প্রথম চলচ্চিত্রে আসেন । তাঁর অভিনীত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে আছে- বন্দিনী, মায়ামৃগ, প্রিয় বান্ধবী, জবাব, মাটির মানুষ, মোকাবেলা, ওমর শরীফ, বাহাদুর, দোস্তী, যাদুনগর, শাহজাদা, রাজমহল, নওজোয়ান, লুটেরা, যদি জানতেম, তাজ ও তলোয়ার, ঝুমকা, সুলতানা ডাকু, সিআইডি, সোনার সংসার, প্রেম কাহিনী, নিশানা, বাহাদুর নওজোয়ান, মানসী, রাজকন্যা, শাহী দরবার, সুখে থাকো, সেলিম জাভেদ, ওস্তাদ সাগরেদ, নবাবজাদী, নবাব, রাজমহল, সোহাগ মিলন, বাহাদুর, সময় কথা বলে, বুলবুল-এ-বাগদাদ, হুর-এ-আরব, লাইলী মজনু, শীষনাগ, জুলি, ধনী গরিব, বিবাদ, রানী চৌধুরানী, আখেরী নিশান, আল-হেলাল, রাজনন্দিনী, ফুলের মালা, রকি, আমিই ওস্তাদ, ধর্ম আমার মা, নিয়ত, নিয়তির খেলা, দেবর ভাবী, চোর ডাকাত পুলিশ, বিরাজ বৌ, গর্জন, ধনরত্ন, কাজের বেটি রহিমা, ইত্যাদি ।

বাংলাদেশী চলচ্চিত্রের জনপ্রিয় ও সফল কৌতুক অভিনেতাদের মধ্যে অন্যতম একজন ছিলেন আফগানী।
চলচ্চিত্রের পর্দায় তাঁর উপস্থিতি-অভিনয়শৈলী দর্শকদের বিনোদিত করতো। জনপ্রিয় কৌতুক অভিনেতা হিসেবে দর্শকমনে জায়গা করে নেয়া এই গুণি অভিনেতা একসময় হারিয়ে গেলেন সিনেমাপর্দা থেকে । দূরে সরে গেলেন চলচ্চিত্র অঙ্গন থেকে । চলে গেলেন সুদূর প্রবাসে, আমেরিকায়। সেখানেই চির বিদায় নিলেন পৃথিবী থেকে । অভিনেতা আফগানী, সিনেমাদর্শকদের স্মৃতিতে আজও অম্লান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন