English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

জনপ্রিয় কন্ঠশিল্পী শাম্মী আখতার এর মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

জনপ্রিয় ও গুণি কন্ঠশিল্পী শাম্মী আখতার-এর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৮ সালের ১৬ জানুয়ারী মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। প্রয়াত শাম্মী আখতারের স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করি।

কন্ঠশিল্পী শাম্মী আখতার (শামীমা আখতার) ১৯৫৫ সালের ২২ সেপ্টেম্বর, যশোর জেলার তালতলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বেড়ে উঠেছেন খুলনায়।
মাত্র ছয় বছর বয়সে তাঁর সংগীতজীবনের শুরু হয়। গানের জগতে হাতেখড়ি হয় বরিশালের ওস্তাদ গৌরবাবুর কাছে। তাঁর বাবা শামসুল করিম সরকারি চাকরি করতেন। বাবার বদলির সুবাদে দেশের কয়েকটি জেলায় বিভিন্ন শিক্ষকের কাছে সংগীতের তালিম নেওয়ার সুযোগ পান তিনি। যার মধ্যে রাজবাড়ী ও খুলনায় সংগীত শিক্ষা নেন বাবু বামনদাস গুহ রায়, রণজিৎ দেবনাথ, সাধন সরকার, নাসির হায়দার ও প্রাণবন্ধু সাহার কাছে।

১৯৭০ সালে, তিনি খুলনা বেতারে তালিকাভুক্ত হন কন্ঠশিল্পী হিসেবে । সেখানে আধুনিক গানের পাশাপাশি নজরুল সংগীতও পরিবেশন করতেন। ১৯৭৫ সালে ঢাকায় গান গাওয়ার আমন্ত্রণ পান এবং খুলনা থেকে ঢাকায় চলে আসেন শাম্মী আখতার। নিয়মিত গাইতে শুরু করেন বেতার ও টেলিভিশনে।
প্রখ্যাত সংগীত পরিচালক সত্য সাহা তাঁকে ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে গান গাওয়ার সুযোগ করে দেন। ‘অশিক্ষিত’ ছবিতে গান গাওয়ার মধ্যদিয়ে প্লেব্যাক শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। প্রথম গানেই তিনি বাজিমাত করেন। তুমূল জনপ্রিয় হয় তাঁর গাওয়া ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ এই গানটি।
শাম্মী আখতার যেসব চলচ্চিত্রে নেপথ্য কন্ঠদিয়েছেন তারমধ্যে- অশিক্ষিত, ছুটির ঘন্টা, আরাধনা, ঊজানভাটি, জবাব, কাজল লতা, দি ফাদার, নাগনাগিনী, মাটির ঘর, কলমিলতা, ছোট মা, আশির্বাদ, বিরহ ব্যাথা, সন্ধি, পদ্মা মেঘনা যমুনা, সোনাই বন্ধু, ভালোবাসলেই ঘর বাঁধা যায় না, প্রভৃতি উল্লেখযোগ্য ।
তিনি বেতার এবং টেলিভিশনেও নিয়মিত গান করেছেন।

অনেক কালজয়ী গানের বরেণ্য কন্ঠশিল্পী শাম্মী আখতারের গাওয়া উল্লেখযোগ্য জনপ্রিয় গানসমূহের মধ্যে- আমি তোমার বধু, তুমি আমার স্বামী.., নেও গো আমারে কাছে ডেকে নেও…, তুমি আমার বন্ধু আমি তোমার বন্ধু…, বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না…, মনে বড় আশা ছিল তোমাকে শুনাবো গান…., এই রাত ডাকে ঐ চাঁদ ডাকে হায় তুমি কোথায়…, আমার মনের বেদনা বন্ধু ছাড়া বুঝে না…, আমি যেমন আছি তেমন রবো বউ হবো না রে…, আমার নায়ে পার হইতে লাগে ষোল আনা…, ঝিলমিল ঝিলমিল করছে রাত মেহেদী রাঙা হবে হাত…,
ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না…, মনে হয় হাজার বছর ধরে দেখিনা তোমায়, উড়ছে যেনো স্মৃতির ধুলো পথের হাওয়ায় হাওয়ায়…,আমি এখন দু:খ নিয়ে আছি, হারিয়ে গেছে আমার শৈশব, বউ খেলা আর কানামাছি…, নিশা লাগিলরে…, অন্যতম।

২০১০ সালে ‘ভালবাসলেই ঘর বাঁধা যায় না’, চলচ্চিত্রের গানের শ্রেষ্ঠতম নারী কন্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন শাম্মী আখতার।

ব্যক্তিজীবনে শাম্মী আখতার ১৯৭৭ সালে, সঙ্গীতশিল্পী আকরামুল ইসলামের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এই কন্ঠশিল্পী কয়েকশো চলচ্চিত্রে গান গেয়েছেন। তাঁর গাওয়া বহুগান জনপ্রিয় হয়েছে। অনেক গান হয়ে আছে কালজয়ী। সুমধুর কন্ঠের অধিকারী শাম্মী আখতার, আধুনিক বাংলা গানের জগতে চিরস্মরণীয় হয়ে থাকবেন ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন