English

29 C
Dhaka
রবিবার, জুন ১৬, ২০২৪
- Advertisement -

তাজিন আহমেদকে হারানোর ছয় বছর পূর্ণ হলো আজ

- Advertisements -
Advertisements
Advertisements

শোবিজের জনপ্রিয় অভিনেত্রী তাজিন আহমেদকে হারানোর ছয় বছর পূর্ণ হলো বুধবার (২২ মে)। ২০১৮ সালের আজকের এই দিনে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। অভিনেত্রীর মৃত্যুদিনে তাকে বিভিন্নভাবে স্মরণ করছেন ছোট পর্দার সব তারকারা।

বহু গুণে গুণান্বিত ছিলেন অভিনেত্রী তাজিন। অভিনয়ের পাশাপাশি করেছেন সাংবাদিকতা। মঞ্চ নাটকে অভিনয়ের সঙ্গে সঙ্গে পরিচালনা করেও প্রশংসিত হয়েছেন তিনি। শুধু তাই নয়, লেখালেখিতেও বেশ ভালো ছিলেন এই অভিনেত্রী। ব্যাংকের পাবলিক রিলেশন অফিসারও হিসেবেও কাজ করেছেন তাজিন।

১৯৭৫ সালের ৩০ জুলাই নোয়াখালী জেলায় জন্ম তাজিন। তার বাবা কামাল আহমেদ এবং মা দিলারা জলি। অভিনেত্রীর ডাক নাম ছিলো জল। ১৯৯২ সালে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ভর্তি হোন। ছাত্রজীবন থেকেই সাংবাদিকতা করেন তিনি। ১৯৯৪ সালে ভোরের কাগজ ও ১৯৯৭ সালে প্রথম আলোতে স্টাফ রিপোর্টার হিসেবে সাংবাদিকতা করেন। ১৩ বছর সাংবাদিকতা করেছেন তাজিন।

পরে মা দিলারা জলি রচিত ও শেখ নিয়ামত আলী পরিচালিত ‘শেষ দেখা শেষ নয়’ নাটকে অভিনয় জগতে পা রাখেন তাজিন। ১৯৯৬ সালে বিটিভিতে প্রচার হয় নাটকটি। এরপর অসংখ্য নাটক-টেলিছবি দর্শকদের উপহার দিয়েছেন তিনি।

অভিনয়ের পাশাপাশি উপস্থাপনাও শুরু করেছিলেন তাজিন। এনটিভিতে বাচ্চাদের প্রোগ্রাম ‘টিফিনের ফাঁকে’ দক্ষতার সঙ্গে উপস্থাপনা করেন। ১০ বছর ধরে এই্ অনুষ্ঠানের উপস্থাপনা করেন তিনি। তবে বিটিভির ‘চেতনা’ নামের অনুষ্ঠানের মাধ্যমে এই উপস্থাপনার যাত্রা শুরু করেছিলেন তাজিন।

তাজিন আহমেদ ‘পিপলস রেডিও’-তে ‘শহুরে সন্ধ্যা’নামের একটি লাইভ অনুষ্ঠানের আরজেও ছিলেন। এছাড়া তিনি মঞ্চেও কাজ করেন। যুক্ত ছিলেন ‘নাট্যজন’ নাটকদলের সঙ্গেও। ২০০০ সালে ‘আরণ্যক’ নাট্যদলে যোগ দেন। ২০০৪ সালে তিনি নাটক লেখালেখি শুরু করেন। মোট ১২ টি নাটক লেখেন ও পরিচালনা করেন। তার লেখা ও পরিচালনায় তৈরি হয় ‘যাতক’ ও ‘যোগফল’ নামে দুটি নাটক। এছাড়া ‘বৃদ্ধাশ্রম’, ‘অনুর একদিন’, ‘এক আকাশের তারা’, ‘হুম’, ‘সম্পর্ক’ ইত্যাদি।

তাজিন অভিনীত নাটক হলো— ‘মন’, ‘জলসত্ত্বা’, ‘নন্দন কানন’, ‘চাচা ইভেন্ট কোম্পানি’, ভয়ংকর সুন্দরদিন, গ্রামের নাম শিমুলপুর, ‘স্মৃতির আলপনা আঁকি, বিদেশি পাড়া’সহ অসংখ্য নাটকে অভিনয় করেন তিনি।

অভিনয় পেশা ছাড়াও রাজনৈতিক সংগঠন ‘বাংলাদেশ জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন’(এনডিএম) কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সম্পাদক (সাংস্কৃতিক) ছিলেন তাজিন। তবে কিছুদিন পরই দায়িত্ব ছেড়ে দেন এই অভিনেত্রী।

ব্যক্তিগত জীবনে প্রথমে ছোট পর্দার নির্মাতা এজাজ মুন্নাকে ভালোবেসে বিয়ে করেছিলেন তাজিন। তবে খুব বেশিদিন টেকেনি অভিনেত্রীর সেই সংসার। পরবর্তীতে এক মিউজিশিয়ানের সঙ্গে ঘর বাধেঁন তাজিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন