English

30 C
Dhaka
বুধবার, জুন ২৯, ২০২২
- Advertisement -

প্রখ্যাত অভিনেতা ও পরিচালক-প্রযোজক দারাশিকোর মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
Advertisements
Advertisements

প্রখ্যাত অভিনেতা, পরিচালক, প্রযোজক, পরিবেশক ও কাহিনীকার দারাশিকো’র ২২তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৯৮ খ্রিষ্টাব্দের ২৬ ডিসেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৯ বছর। প্রয়াত এই গুণী চলচ্চিত্র ব্যক্তিত্বের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই । তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
দারাশিকো (লুৎফে আজম) ১৯৩৯ খ্রিষ্টাব্দের ৯ জানুয়ারি, পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। এফডিসি’র সাবেক ব্যাবস্থাপনা পরিচালক, গ্রুপ ক্যাপ্টেন সাইফুল আজম তাঁর ভাই। আরেক ভাই বদরুল আলম ছিলেন, অভিনেতা ও চিত্রপরিচালক। তাঁর ছেলে সুস্ময়ও চলচ্চিত্রে নায়ক হিসেবে অভিনয় করেছেন।
মঞ্চনাটক থেকে চলচ্চিত্রে আসেন দারাশিকো।
তিনি প্রথম ‘লাইলী মজনু’ নামে একটি চলচ্চিত্র পরিচালনা করেন, কিন্তু মুক্তি পায়নি । পরিচালিত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ‘রাঙা বউ’, মুক্তিপায় ১৯৭২ খ্রিষ্টাব্দে । প্রযোজিত ও পরিচালিত অন্যান্য চলচ্চিত্র- ফকির মজনু শাহ, আপন ভাই, মাটির পুতুল, অন্ধ বধূ, প্রেম কাহিনী, বোনের মত বোন, ডাকু ও দরবেশ, জিপসি সর্দার, ভাই বন্ধু, স্বর্পরাণী, কালাখুন, বাদশা ভাই, অঞ্জলী, আজকের বাদশা, অন্যতম।
দারাশিকো অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হল- পান্ছি বাওড়া, ঝড়ের পাখি, জীবন তৃষ্ণা, পায়ে চলার পথ, সংগ্রাম, হাসি কান্না, অনেক প্রেম অনেক জ্বালা, ডাক পিওন, অপরাধ, উপহার, চলো ঘর বাঁধি, কি যে করি, সূর্যগ্রহণ, জানোয়ার, রং বেরং, কুয়াশা, দম মারো দম, অপবাদ, জালিয়াত, দোস্ত দুশমন, বাজিমাত, বানজারান, আঁধার পেরিয়ে, ফরিয়াদ, ফান্দে পড়িয়া বগা, ফেরারী, সারেং বউ, এখনই সময়, বোনের মত বোন, চন্দ্রনাথ, নসীব, উসিলা, আঁখি মিলন, রসের বাইদানী, মালাবদল, রাজিয়া সুলতানা, নসীব, সাক্ষী, সম্রাট, প্রেম কাহিনী, সারেন্ডার, কালাখুন, গোলাগুলি, অঞ্জলী, আম্মাজান, প্রভৃতি।
তিনি ‘সংগ্রাম’ (১৯৭৪) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে, বাচসাস চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।
একজন প্রখ্যাত অভিনেতা, পরিচালক, প্রযোজক, পরিবেশক ও কাহিনীকার ছিলেন দারাশিকো।
বিভিন্ন চলচ্চিত্রে খলচরিত্রসহ নানা ধরণের চরিত্রে অভিনয় করেছেন, এই গুণি অভিনেতা। চরিত্রাভিনেতা হিসেবে অভিনয় করেছেন ব্যবসাসফল সব নামকরা সিনেমায়।
একজন শক্তিমান অভিনেতা হিসেবে দক্ষতা দেখিয়েছেন সব ছবিতেই। একজন গুণি অভিনেতা হিসেবে দর্শকমহলে প্রসংশিত হয়েছেন, জনপ্রিয়তা পেয়েছেন।
দারাশিকো অভিনেতার পাশাপাশি, চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক হিসেবেও ছিলেন খ্যাতিমান।
তাঁর প্রযোজিত ও পরিচালিত প্রায় সব চলচ্চিত্রই সুধীমহলে প্রসংশিত হয়েছে, জনপ্রিয়তা পেয়েছে।
যাদের কর্মপ্রতিভায় সমৃদ্ধ হয়েছে বাংলাদেশের চলচ্চিত্র, তাদের মধ্যে তিনিও একজন।
দারাশিকো তাঁর কর্মের মাধ্যমে চির স্মরণীয় হয়ে থাকবেন।
ছবি- ফিরোজ এম হাসান

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন