English

38 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

প্রখ্যাত অভিনেতা-চিত্রপরিচালক কাজী খালেক-এর ৫১তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

প্রখ্যাত অভিনেতা-চিত্রপরিচালক কাজী খালেক-এর ৫১তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৭০ সালের ১২ সেপ্টেম্বর, হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায়, ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৫৫ বছর। প্রয়াত এই চলচ্চিত্র ব্যক্তিত্বের প্রতি জানাই বিন্ম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

কাজী খালেক ১৯১৫ সালে, মুন্সীগঞ্জ জেলায় জন্মগ্রহন করেন । তিনি ঢাকার আরমানিটোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন ১৯৩২ সালে। এরপর কলকাতায় চলে যান। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন কমপ্লিট করেন তিনি।

Advertisements

কাজী খালেক প্রথমে কলকাতার বেতার কেন্দ্রে ‘স্বপন কুমার’ নামে নাট্যশিল্পী হিসেবে কাজ করেছেন।
বিভাগপূর্বকালে ভারতের কলকাতায় যে কয়েকজন বাঙ্গালী মুসলমান চলচ্চিত্রের সঙ্গে জড়িত ছিলেন তাদের মধ্যে অন্যতম হলেন এই ‘স্বপন কুমার’ নামের কাজী খালেক।
তিনি ১৯৪৬ সালে উদয়ন চৌধুরী পরিচালিত ‘মানুষের ভগবান’ নামে একটি ছবিতে, নায়ক হিসেবে প্রথম অভিনয় করেন।

দেশ বিভাগের পর তিনি ঢাকায় এসে মঞ্চনাটকে অভিনয় শুরু করেন এবং তৎকালিন রেডিও পাকিস্তান, ঢাকা কেন্দ্রে নাট্যশিল্পী হিসেবে যোগ দেন।

কাজী খালেক অভিনীত উল্লেখযোগ্য ছবিসমূহ- জাগো হুয়া সাভেরা, মাটির পাহাড়, আসিয়া, বিষকন্যা (মুক্তি পায়নি), দূর হ্যায় সুখ কা গাঁও (মুক্তি পায়নি), তোমার আমার, সূর্যস্নান, সোনার কাজল, ধারাপাত, মিলন, এইতো জীবন, সাতরঙ, নদী ও নারী, ভাইয়া, ভাওয়াল সন্যাসী, আবার বনবাসে রূপবান, নয়নতারা, নবাব সিরাজউদ্দৌলা, চাওয়া পাওয়া, সখিনা, এতটুকু আশা, বাল্যবন্ধু, আলোর পিপাসা, নতুন দিগন্ত, জানাজানি, অবাঞ্চিত, নীল আকাশের নীচে, যে আগুনে পুড়ি, সোনালী আকাশ, প্রতিকার, জলছবি, সূর্য উঠার আগে, উত্তরণ।

Advertisements

১৯৬৪ সালে ‘মেঘ ভাঙা রোদ’ নামে একটি ছবিও পরিচালনা করেন, এই প্রখ্যাত গুণি অভিনেতা কাজী খালেক। তিনি বেশকয়েকটি প্রামাণ্যচিত্রও নির্মাণ করেছেন।

মঞ্চ, বেতার, টেলিভিশন ও চলচ্চিত্রের প্রতিষ্ঠিত একজন শক্তিমান অভিনেতা ছিলেন কাজী খালেক। তাঁর অভিনয় গুণে সমৃদ্ধ হয়েছে আমাদের দেশের বিখ্যাত সব চলচ্চিত্র। অভিনয়ে প্রচন্ড মেধাবী ছিলেন তিনি। যে কোনো চরিত্র, চরিত্রায়নে তাঁর ছিল সীমাহীন দক্ষতা। আমাদের দেশের অভিনয়শিল্পে, তিনি ছিলেন জাতশিল্পী।

আমাদের দেশের চলচ্চিত্রের ঊষালগ্নে যারা, এশিল্পের উন্নয়নের জন্যে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন, তিনি ছিলেন তাদের অন্যতম একজন।
অভিনেতা-পরিচালক ও চলচ্চিত্রসংগঠক, দেশীয় চলচ্চিত্রের খ্যাতিমান ব্যক্তিত্ব কাজী খালেক- চিরঅম্লান বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন