English

30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

‘বক: দ্য সোল অব ন্যচার’ সিনেমার শুটিং সমাপ্ত

- Advertisements -

এ কে আজাদ: টানা ৩৪ দিনে শেষ হলো ‘বক: দ্য সোল অব ন্যচার’ সিনেমার দৃশ্য ধারণ। এক লটে, দুর্গম চরে বকের শুটিং শুরু হয় ২৫ জুলাই ২৭ আগস্ট তা সমাপ্ত হলো।

কবিতা ও চিত্রকর্ম থেকেই চলচ্চিত্রের রসদ খুঁজে নিচ্ছেন নির্মাতা মাসুদ পথিক। নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে নিজের প্রথম চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ করে ছয়টি বিভাগে জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। দ্বিতীয় চলচ্চিত্র করেছেন শিল্পী শাহাবুদ্দিনের চিত্রকর্ম ও কবি কামাল চৌধুরীর কবিতা অবলম্বনে ‘মায়া’। ছবিটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এ সবচেয়ে বেশি পুরস্কার ঘরে তুলেছে ১০টি, আট শাখায়।

Advertisements

এই কবি ও পরিচালকের নতুন ছবির গল্পের রসদও নেওয়া হয়েছে কবিতা থেকে। কবি জীবনানন্দ দাশের ‘আট বছর আগের একদিন’ অবলম্বনে নির্মাণ করছেন ‘বক—দ্য সোল অব ন্যচার’।

মাসুদ পথিক বলেন, ‘আমাদের আত্মপীড়ন, আমাদের আত্মঘাতী মনোভাব, প্রকৃতির ভেতরও একে অন্যকে খেয়ে ফেলার যে মনোবৃত্তি, সে বিষয়গুলো নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করেছি।’ ব্রাহ্মণবাড়িয়া এবং রায়পুরার চর এবং হাওড় এলাকায় ছবিটির শুটিং হয়েছে।

পরিচালক জানান, ২৫ জুলাই থেকে শুটিং শুরু হয়েছে। নির্ধারিত সময়ের আগেই ছবির শুটিং হয়েছে।
ছবির মূল চরিত্রে অভিনয় করছেন রতন দেব। এ ছাড়া অভিনয়ে আছেন রুনা খান, রতন দেব, আব্রাহাম তামিম, এলিনা শাম্মি, সাফওয়ান মাহমুদ, রোহান, গৃহী এবং বক সহ ১৫ ধরণের প্রাণী।

মাসুদ পথিক বলেন, ‘ছবির মূল চরিত্রটির জন্য রতন দেবই পারফেক্ট। তিনি একজন দার্শনিক, প্রকৃতিপ্রেমী। ছবির চরিত্রটাও অনেকটা এমন। তিনি উদীচী শিল্পীগোষ্ঠীর একজন নির্দেশক। তারপরও আমাদের টিমের সঙ্গে ৯ মাস ধরে আছেন তিনি, চরিত্রটির জন্য নিজেকে প্রস্তুত করেছেন।

Advertisements

ছবিতে তাঁর স্ত্রীর চরিত্রে অভিনয় করছেন রুনা খান। দুই শিশুশিল্পীও অভিনয় করবে বেশ গুরুত্বপূর্ণ চরিত্রে। কবিতা থেকে গল্প তৈরি করে পরাবাস্তব ও বাস্তবের যোগসূত্র করার চেষ্টা করছি।’

এর আগে জীবনানন্দ দাশের বায়োপিক করার ঘোষণা দিয়েছিলেন মাসুদ পথিক। তবে সেই ছবির নতুন কোনো আপডেট নেই। ছবির প্রযোজক পিছিয়ে যান। তবে এটা মাসুদ পথিকের স্বপ্নের প্রজেক্ট। ‘বক—দ্য সোল অব ন্যচার’ নির্মাণ শেষে বায়োপিক নিয়ে কাজ শুরু করবেন। তাছাড়া ‘দ্য আগস্ট’ এবং ‘স্ট্রিট ফিলোসোফার’ নামের দুটি সিনেমা নির্মাণাধীন।

বক : দ্য সোল অব ন্যচার’ প্রযোজনা করেছে, ব্রাত্য ক্রিয়েশন। কো স্পনসর, গ্রিপ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন