English

32 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

বাংলাদেশি সিনেমায় বাপ্পি লাহিড়ীর সুরে যত গান

- Advertisements -
Advertisements
Advertisements

ভারতের কিংবদন্তি গায়ক বাপ্পি লাহিড়ী দেহত্যাগ করেছেন মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি)। তবে দীর্ঘ ক্যারিয়ারে যেসব গান সৃষ্টি করে গেছেন, তার মাধ্যমেই যুগ যুগ বেঁচে থাকবেন সবার মাঝে।

প্রায় ৫ দশকের বেশি সময় ধরে গান গেয়েছেন বাপ্পি লাহিড়ী। এই ‘ডিস্কো কিং’ শ্রোতাদের উপহার দিয়েছেন অসংখ্য গান। বাংলাদেশের সিনেমার গানেও কাজ করেছেন তিনি।

১৯৯২ সালে মুক্তি প্রাপ্ত আওকাত হোসেনের ‘বন্ধু আমার’ সিনেমার সংগীত পরিচালনা দিয়ে বাংলাদেশি চলচ্চিত্রে কাজ শুরু করেন বাপ্পি লাহিড়ী। এই সিনেমায় অভিনয় করেছিলেন ফারুক, জাফর ইকবাল, রোজিনা ও সুনেত্রা।

‘বন্ধু আমার’ সিনেমার গানগুলোতে কণ্ঠ দেন বাপ্পি লাহিড়ীসহ আশা ভোঁসলে, মুন্না আজিজ ও উদিত নারায়ণ। সিনেমাটির ‘একটাই কথা আছে বাংলাতে’, ‘ভালোবাসি ভালোবাসি’, ‘হায় রে হায় একি জ্বালা, পরেছি প্রেমের মালা’ ও ‘হাওয়াই জাহাজে উড়ে উড়ে, এদেশ ঘুরে ওদেশ ঘুরে, দেখলাম সুন্দরী একটিও নেই’ গানগুলো দারুণ জনপ্রিয়তা পেয়েছিল।

একই পরিচালকের পরের ‘আশিক প্রিয়া’র সব গান করেছেন বাপ্পি লাহিড়ী। সিনেমাটির ‘আমি আশিক তুমি প্রিয়া’, ‘তোমার আগে আর কেউ নেই’, ‘তুমি আমার সোনা সোনা গো’, ‘প্রেম করেছি বেশ করেছি’ গানগুলোও বেশ জনপ্রিয়। নবাগত নায়ক-নায়িকা ফারহানা ও ফয়সালের লিপে গানগুলো গেয়েছিলেন কুমার শানু, কবিতা কৃষ্ণমূর্তি, অলকা ইয়াগনিক ও বাপ্পী লাহিড়ী নিজে।

১৯৯৬ সালে মুক্তি প্রাপ্ত ‘স্বামী কেন আসামী’ সিনেমাতেও সংগীত পরিচালনা করেছিলেন বাপ্পি লাহড়ী। শাবানা প্রযোজিত মনোয়ার খোকনের পরিচালিত সিনেমাটির ‘বাতাসটা এসে কী বলে গেল’, ‘এ জীবন কেন এত রং বদলায়’ ও ‘মানুষ তো খেলনা নয়’ গানগুলো জনপ্রিয়তা পায়। এতে শাবানা ছাড়াও অভিনয় করেছিলেন জসিম, চাঙ্কি পাণ্ডে ও ঋতুপর্ণা সেনগুপ্ত।

একই নির্মাতার ‘মেয়েরাও মানুষ’ সিনেমায় ‘একটু খানি থাকলে সাথে দোষ কী তাতে’, ‘কখনো সাগর ছিল, কখনো পাহাড় ছিল’ ও ‘হাজারজনের মাঝে একজনই শুধু তুমি’র মতো সুপারহিট গান উপহার দিয়েছিলেন বাপ্পি লাহিড়ী।

২০১০ সালে মুক্তি পাওয়া সোহানুর রহমান সোহান পরিচালিত ‘লোভে পাপ পাপে মৃত্যু’ সিনেমায় ‘তুমি ছাড়া দিশেহারা’ গানে কণ্ঠ দেন বাপ্পি লাহিড়ী। গানটির সুরকার শওকত আলী ইমন। এতে পর্দায় ঠোঁট মেলান পূর্ণিমা ও রিয়াজ।

এছাড়াও মুক্তি প্রতীক্ষিত থাকা এ কে আজাদের ‘দোস্ত দুশমন’ সিনেমার একটি গানে নিজের সুরে অলকা ইয়াগনিকের সঙ্গে কণ্ঠ দিয়েছেন বাপ্পি লাহিড়ী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন