English

38 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

বাংলাদেশে নারী নির্মাতার চলচ্চিত্রে নারীর ক্ষমতায়ন শীর্ষক সেমিনার

- Advertisements -
Advertisements

বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনের ইতিহাস সুদীর্ঘকালের হলেও নারীর অংশগ্রহণের ইতিহাস সমতাভিত্তিক নয়। নির্মাতা হিসেবে নারীদের অংশগ্রহণ একেবারেই অপ্রতুল। চলচ্চিত্রে নারী চরিত্রের উপস্থাপন নিয়ে সমাজের বিভিন্ন স্তরে রয়েছে বিতর্ক। চলচ্চিত্রে নারী চরিত্রের উপস্থাপন নিয়ে কিছু গবেষণা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রে নারীর ক্ষমতায়নের পরিপ্রেক্ষিত অনুসন্ধান ও পর্যালোচনা প্রাসঙ্গিকভাবে উঠে আসা যৌক্তিক বলে মনে করেন আজকের সেমিনারের আলোচকরা।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে আজ সকালে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশে নারী নির্মাতার চলচ্চিত্রে নারীর ক্ষমতায়ন’ শীর্ষক সেমিনার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভিাগের সহযোগী অধ্যাপক ড. মো: তুহিনুর রহমান। প্রবন্ধের উপর আলোচনা করেন ‘বাংলাদেশে নারী নির্মাতার চলচ্চিত্রে নারীর ক্ষমতায়ন’ শীর্ষক গবেষনা কর্মের তত্ত্বাবধায়ক বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও সাংবাদিক জনাব শামীম আখতার, বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক জনাব নারগিস আক্তার। স্বাগত বক্তব্য প্রদান করে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো: মোফাকখারুল ইকবাল। সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো: নিজামুল কবীর। এ ছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন চলচ্চিত্র সংশ্লিষ্ট পরিচালক ও গবেষকগণ।

Advertisements

আগামী ৩০ অক্টোবর স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্রে দেশাত্ববোধক গানের বৈশিষ্ট্য বিশ্লেষণ ও ১, ৩, ৭, ৯ নভেম্বর হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরুপ, বাংলাদেশের চলচ্চিত্রে লোকউৎসব: নান্দনিক পরিসর ও তাত্ত্বিক পর্যালোচনা, সত্তর দশকে বাংলাদেশের চলচ্চিত্র: শিল্পরূপ ও সাংস্কৃতিক প্রভাব এবং ওটিটি প্ল্যাটফর্মে বাংলাদেশি চলচ্চিত্র শীর্ষক সেমিনার গুলো অনুষ্ঠিত হবে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন