English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

বাংলাদেশ ফিল্ম আর্কাইভে দশ জন গবেষণা ফেলো নিয়োগ

- Advertisements -

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ চলচ্চিত্র ও চলচ্চিত্র সংশ্লিষ্ট বিষয়ে গবেষণাকর্ম সম্পাদনার জন্য দশ জন গবেষণা ফেলো নিয়োগ দিয়েছে। ২০ নভেম্বর ২০২১ এ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে গবেষকদের সাথে চুক্তি সম্পাদিত হয়। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো: নিজামূল কবীর এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র-২) মো: সাইফুল ইসলাম, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড এর ভাইস চেয়ারম্যান মো: জসীম উদ্দীন, চলচ্চিত্র পরিচালক ও চলচ্চিত্র বিষয়ক শিক্ষক মসিহ্উদ্দিন শাকের এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মোঃ মোফাকখারুল ইকবাল ।
২০২১-২০২২ অর্থবছরের গবেষকদের জন্য নির্ধারিত গবেষণা শিরোনাম হচ্ছে, বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্লাটফর্ম: সংকট ও সম্ভাবনার স্বরূপ অনুসন্ধান, বাংলাদেশের চলচ্চিত্রে নৃগোষ্ঠী: বহুমাত্রিক সংস্কৃতির উপস্থাপন কৌশল বিশ্লেষণ, চলচ্চিত্র সংরক্ষণের সনাতন ও আধুনিক পদ্ধতি : একটি তুলনামূলক পর্যালোচনা/বিশ্লেষণ (Contemporary Analysis), বাংলাদেশের প্রামাণ্যচিত্রে গণহত্যার ডকুমেন্টেশন, সুরকার ও সঙ্গীত পরিচালক সত্য সাহার সঙ্গীত দর্শন, বাংলা চলচ্চিত্রে পাঁচ দশকে কবরী, বাংলাদেশের মূলধারা চলচ্চিত্র পোস্টারের রূপ ও রূপান্তর: একটি সামাজিক অনুসন্ধান, বাংলাদেশের চলচ্চিত্রে মধ্যবিত্তের রূপায়ন ও নারায়ণ ঘোষ মিতা, বাংলাদেশি চলচ্চিত্রে ফলি আর্ট: কারিগরি ও নন্দনতাত্ত্বিক বিশ্লেষণ ও তিতাস একটি নদীর নাম ও সূর্য দীঘল বাড়ি চলচ্চিত্রে বাসন্তী ও জয়গুনের নারীবাদী অস্তিত্বের পুনর্পাঠ।
নিয়োগ প্রাপ্ত নবীন গবেষকগণ হলেন মো. হুমায়ন কবির (আহমেদ হিমু), মো. অমিত হাসান সোহাগ, ঝুমুর আসমা জুঁই, সালমা সোনিয়া, ড. মোছাঃ শামীম আরা ছন্দা, মনিরা শরমিন, জাকিয়া জাহান মুক্তা, রাইসা জান্নাত, মাশকুরা রহমান রিদম, মো. হাসান ইকবাল ও লাবনী আক্তার।
এ প্রান্তিকের গবেষণাকর্ম তত্ত্বাবধান ও দিক-নির্দেশনা প্রদানকারি প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব ও গবেষকগণ হলেন: নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, রামেন্দু মজুমদার, মানজারে হাসীন মুরাদ, অনুপম হায়াৎ, চিন্ময় মুৎসুদ্দী, ড. জাকির হোসেন রাজু, ড. আহমেদ আমিনুল ইসলাম, ড. ভাস্বর ব্যানার্জি, রোকেয়া প্রাচী ও রিফফাত ফেরদৌস।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন