English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

বাংলাদেশ ফিল্ম আর্কাইভে শিল্পরূপ ও সাংস্কৃতিক প্রভাবের উপর সেমিনার

- Advertisements -

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে আজ সকালে অনুষ্ঠিত হয় ‘সত্তর দশকে বাংলাদেশের চলচ্চিত্র: শিল্পরূপ ও সাংস্কৃতিক প্রভাব’ শীর্ষক সেমিনার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ঝুনা চৌধুরী ও মোস্তফা মনন। সেমিনারে স্বাগত আলোচনা করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো: মোফাকখারুল ইকবাল। সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো: নিজামুল কবীর।

Advertisements

যে সব চলচ্চিত্রের শিল্পরূপ যত নান্দনিক হবে সেসব চলচ্চিত্র সুধীজনের কাছে সমাদৃত হবেই। চলচ্চিত্র নির্মানের ক্ষেত্রে নির্মাতারা শিল্পরূপের ব্যাপারে সচেতন থাকা উচিৎ বলে মনে করেন আলোচক তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপ সচিব সাইফুল ইসলাম। বিশিষ্ট চলচ্চিত্র ও শিল্প সমালোচক মঈনুদ্দীন খালেদ আলোচনায় বলেন বাংলাদেশের চলচ্চিত্র বাংলাদেশের আবহমানকালের সংস্কৃতির সঙ্গে সম্পর্কিত হয়ে সমকালে বাস্তবতাকে উপস্থাপন করে। এদেশের চলচ্চিত্রে জনসংস্কৃতির যে প্রকাশ তা বিশেষভাবে মূল্যায়ন হওয়ার প্রয়োজন আছে। চলচ্চিত্র গবেষক লেখক অনুপম হায়াৎ বলেন বাংলাদেশের রাজনীতি, মুক্তিযুদ্ধ, সমাজ, সংস্কৃতির ক্ষেত্রে সত্তরের দশক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisements

এ সময়ের চলচ্চিত্রে বিধৃত হয়েছে বাঙালির আশা আকাংখা, মুক্তিযুদ্ধ, জীবন, সমাজ ও সংস্কৃতি। এ সময়ে চলচ্চিত্র নিয়ে গবেষণা যেমন অতীতের রেকর্ড তেমন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ। সত্তর দশকে বাংলাদেশের চলচ্চিত্র: শিল্পরূপ ও সংস্কৃতির প্রভাব শীর্ষক গবেষনা পত্রের সেমিনারে গবেষণা তত্ত্বাবধায়ক বিশিষ্ট সাংবাদিক রফিকুজ্জামান বলেন, সত্তরে দশকে মুক্তিপ্রাপ্ত ছবিগুলো থেকে গবেষনার জন্য নির্বাচিত ৬টি চলচ্চিত্র হচ্ছে, ধীরে বহে মেঘনা, অরুণোদয়ের অগ্নিসাক্ষী, লাঠিয়াল, অবুঝ মন, নয়নমনি ও অশিক্ষিত।

বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট বিবেচনা করে এ চলচ্চিত্র গুলো গবেষকদ্বয় ঝুনা চৌধুরী ও মোস্তফা মনন বাছাই করেছেন। আলোচকবৃন্দ এ চলচ্চিত্রগুলো নিয়ে যে সব তথ্য উপাত্ত তুলে ধরেছেন তা এ গবেষনাকে সমৃদ্ধ করবে। এ ছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের সহযোগী অধ্যাপক ও চলচ্চিত্র পরিচালক ড. মতিন রহমান ও চলচ্চিত্র সংশ্লিষ্ট গবেষকগণ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন