English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

বিশিষ্ট অভিনেত্রী মাহমুদা খাতুন-এর ২০তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

বিশিষ্ট অভিনেত্রী মাহমুদা খাতুন-এর ২০তম মৃত্যুবার্ষিকী আজ । তিনি ২০০০ খ্রিষ্টাব্দের ১২ নভেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। প্রয়াত এই গুণি অভিনেত্রীর প্রতি জানাই বিন্ম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
মাহমুদা খাতুন ১৯৩২ খ্রিষ্টাব্দে, ঢাকায় এক মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।
পঞ্চাশদশকে এদেশের নাটকে, যে কয়েকজন মুসলমান অভিনেত্রীর আবির্ভাব ঘটেছিল তাদের মধ্যে অন্যতমা ছিলেন মাহমুদা খাতুন। তিনি সর্বপ্রথম বেতারে নাট্যাঅভিনেত্রী হিসেবে অভিনয় জীবন শুরু করেন।
এই গুণি অভিনেত্রী একসময় চলচ্চিত্রেও অভিনয় করেন। মাহমুদা খাতুন অভিনীত ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য- নোলক, চন্দ্রনাথ, দিন যায় কথা থাকে, নতুন বউ, সময় কথা বলে, খোকন সোনা, ডানপিটে ছেলে, নয়নের আলো, দায়ী কে, আয়না বিবির পালা, রাধাকৃষ্ণ প্রভৃতি।
তিনি বেতার ও চলচ্চিত্রের পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের নাটকেও অভিনয় করেছেন এবং একজন জনপ্রিয় অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিতও করেছেন। আনোয়ারা, করিমন-সমিরন, যেখানে দেখিবে ছাই, হঠাৎ একদিন, বহুব্রীহি’সহ অসংখ্য জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন মাহমুদা খাতুন।
প্রতিভাবান গুণি ও জনপ্রিয় এই অভিনেত্রীর, এক সময় নাটকের ‘রহিমার মা’ চরিত্রের আড়ালে নিজের আসল নাম-ই ঢাকা পরে গিয়েছিল, তাঁর বাস্তাবানুগ অভিনয়ের জন্য। বাংলাদেশের প্রখ্যাত নাট্যকার হুমায়ুন আহমেদের ‘বহুব্রীহি’ নাটকে অভিনয় করে এই মেধাবী অভিনেত্রী মাহমুদা খাতুন- চিরস্মরণীয় হয়ে আছেন আজও।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন