English

32 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

মাজেদা মল্লিক থেকে যেভাবে শর্মিলী আহমেদ

- Advertisements -
Advertisements
Advertisements

প্রখ্যাত টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী শর্মিলী আহমেদের প্রকৃত নাম মাজেদা মল্লিক। ক্যারিয়ারের বেশ লম্বা সময় তিনি এ নামে পরিচিত ছিলেন। সিনেমায় নাম লেখানোর পর তাঁর নাম পরিবর্তন হয়। এর পেছনে একটি মজার গল্পও আছে।

২০১৭ সালে দেওয়া এক সাক্ষাৎকারে শর্মিলী আহমেদ তাঁর নাম পরিবর্তন প্রসঙ্গে বলেছিলেন, “রেডিওতে মাজেদা মল্লিক নামেই অভিনয় করতাম। এটিই আমার আসল নাম। তখন সিনেমাতে সব নায়িকার নাম ‘এস’ দিয়ে হতো। যেমন—শাবানা, শবনম ইত্যাদি। ফলে আমার নামও তেমনটি রাখার কথা ভাবলেন ‘ঠিকানা’র পরিচালক বজলুর রহমান। আমি ডাকনাম মিলিয়ে লিলি মল্লিক রাখার কথা বললাম। তবে, ছবিটির প্রধান সহকারী পরিচালক ও চিত্রনাট্যকার আমজাদ হোসেন অনেকগুলো নাম লিখে বললেন, ‘কোন নামটি আপনার পছন্দ?’ আমি শর্মিলী বেছে নিলাম। বিয়ের পর থেকে আমার নামের সঙ্গে স্বামীর নাম মিলিয়ে ‘শর্মিলী আহমেদ’ নামে অভিনয় করছি।”

শর্মিলী আহমেদ ১৯৪৭ সালের ৮ মে মুর্শিদাবাদের বেলুর চাক গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী পিএন গার্লস হাই স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষা পাস করেন। অভিনয়কে পেশা হিসেবে শুরু করেন ১৯৬৪ সালে। তারও আগে ১৯৬২ সালে রেডিওতে এবং ১৯৬৪ সালে চলচ্চিত্রে তাঁর ক্যারিয়ার শুরু করেন। তিনি বাংলাদেশ টেলিভিশনের প্রথম ধারাবাহিক নাটক ‘দম্পতি’তে কাজ করেছেন।

১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত ‘আগুন’ নাটকে প্রথম বারের মতো মায়ের ভূমিকা পালন করেছিলেন। মূলত এরপর থেকে নাটক ও সিনেমায় শর্মিলী আহমেদ হয়ে ওঠেন তারকাদের অলিখিত মা।

প্রখ্যাত টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী শর্মিলী আহমেদ (৭৫) আজ শুক্রবার ভোরে মারা গেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন