English

28 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

রাজধানীর খিলগাঁওয়ে ফকির আলমগীর সড়ক

- Advertisements -
Advertisements
Advertisements

গেল বছরের ২৩শে জুলাই করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান প্রখ্যাত গণসংগীতশিল্পী ফকির আলমগীর। তবে তিনি চলে গেলেও গানের মাধ্যমে বেঁচে আছেন মানুষের হৃদয়ে। দেশের স্বাধীনতা ও সংস্কৃতি চর্চায় ফকির আলমগীরের অবদানের জন্য চিরদিন স্মরণীয় এবং বরণীয়। দীর্ঘ জীবনে তিনি অনেক সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন। এবার মৃত্যুর পর ফকির আলমগীরের প্রতি সম্মান জানিয়ে তার নামে রাজধানী ঢাকার একটি সড়কের নামকরণ করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন এই উদ্যোগ বাস্তবায়ন করেছে। খিলগাঁও চৌধুরীপাড়া ৬ নম্বর সড়কের সামনে ফকির আলমগীর সড়কের ফলকটি বসানো হয়েছে। এখন থেকে এই সড়কটি কিংবদন্তি এ শিল্পীর নামেই পরিচিত হবে।

এ বিষয়ে ফকির আলমগীরের পুত্র মাশুক আলমগীর রাজীব বলেন, এটা সত্যি দারুণ উদ্যোগ আমার বাবাকে সম্মান জানানোর। আমি, আমার পরিবার ও পরিজন এই সম্মানে আপ্লুত। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মহোদয় আতিকুল ইসলাম সাহেবের কাছে আমরা কৃতজ্ঞ। এই এলাকায় অনেক স্মৃতি আছে।
তিনি এখানে জীবনের অনেক সময় কাটিয়েছেন। এই এলাকার মানুষ তাকে সম্মান করতেন। সেখানে বাবার নামে সড়ক, ভাবতেই ভালো লাগছে। গেল বছরের ২৩শে জুলাই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ফকির আলমগীর। দীর্ঘ ক্যারিয়ারে ফকির আলমগীরের গাওয়া ‘সান্তাহার জংশনে দেখা’, ‘বনমালী তুমি’ ‘কালো কালো মানুষের দেশে’, ‘মায়ের একধার দুধের দাম’, ‘আহা রে কাল্লু মাতব্বর’, ‘ও জুলেখা’সহ বেশকিছু গান দারুণ জনপ্রিয়তা পায়। এর মধ্যে ‘ও সখিনা’ গানটি এখনো মানুষের মুখে মুখে ফেরে। ১৯৮২ সালের বিটিভির ‘আনন্দমেলা’ অনুষ্ঠানে গানটি প্রচারের পর দর্শকের মধ্যে সাড়া ফেলে। কণ্ঠ দেয়ার পাশাপাশি গানটির সুরও করেছেন ফকির আলমগীর।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন