English

30 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

শিল্পনির্দেশক কলমতর ইন্তেকাল করেছেন

- Advertisements -

আজাদ আবুল কাশেম: শিল্পনির্দেশক কলমতর আজ ৩১/১০/২০২২ সোমবার, ভোর ৪: ৩০ মিঃ দিকে চাঁদপুরে নিজ গ্রামের বাড়িতে, স্ট্রোক করে মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন)। তাঁর ছেলে রাসেদ আহমেদ বাবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী-একপুত্র দুই কন্যা ও বহু গুণগ্রাহী রেখে গেছেন।

Advertisements

কলমতর (মোহাম্মদ কলমতর) ১৯৫১ সালের ১৩ মার্চ, চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোঃ ইমান আলী, মাতার নাম জয়নব বানু।

১৯৬৮ সাল থেকে প্রখ্যাত শিল্পনির্দেশক আবদুস সবুরের সহকারী হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু করেন কলমতর।

তাঁর একক শিল্পনির্দেশনার প্রথম ছবি ‘উৎসর্গ’। এপর্যন্ত তিনি এক হাজারেরও বেশি চলচ্চিত্রের শিল্প নির্দেশনা দিয়েছেন। তাঁর কাজ করা চলচ্চিত্রসমূহের মধ্যে- সূর্যগ্রহণ, সূর্য সংগ্রাম, কেয়ামত থেকে কেয়ামত, স্বজন, দেনমোহর, চন্দ্রলেখা, আপন দুলাল, শাহজাদী গুলবাহার, চন্দ্রবান, দেনমোহর, মহামিলন, বিক্ষোভ, মায়ের অধিকার, জীবন সংসার, তোমাকে চাই, সত্যের মৃত্যু নেই, আনন্দ অশ্রু, স্বপ্নের নায়ক, বুকের ভেতর আগুন, কথা দাও, এই মন চায় যে, বিয়ের ফুল, অনন্ত ভালবাসা, পাহারাদার রাজা সূর্য খাঁ, গঙ্গা যাত্রা, হাজার বছর ধরে, মেঘের কোলে রোদ, দুই বধু এক স্বামী, দ্য স্পিড, মোস্ট ওয়েলকাম-১, মোস্ট ওয়েলকাম-২, নিঃস্বার্থ ভালোবাসা, আমি সেই মেয়ে, শেষ বংশধর, হঠাৎ বৃষ্টি, দেবদাস, কাবুলীওয়ালা ইত্যাদি উল্লেখযোগ্য।

Advertisements

কাজের স্বীকৃতিস্বরূপ কলমতর একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ।

শিল্পনির্দেশক কলমতরের মৃত্যুতে, চলচ্চিত্রসংশ্লিষ্ট সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিবর্গ শোক প্রকাশ করেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন