English

31 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

সাদী মোহাম্মদের সংগীতায়োজনে গান গাইলেন নৃত্য শিল্পী শিবলী ও নিপা

- Advertisements -

বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান আনন্দমেলা। ঈদ উপলক্ষে বিশেষ আয়োজনে সাজানো হয় এই অনুষ্ঠানটি। থাকে নানান চমক। সেই চমকের অংশ হিসেবে এবারের ঈদ আনন্দমেলায় গান গাইলেন নৃত্যশিল্পী শিবলি মহম্মদ ও শামীম আরা নিপা। গেীরী প্রসন্ন মজুমদারের লেখা অমল মুখোপাধ্যায়ের সুরে গীতা দত্তের গাওয়া ‘এই সুন্দর স্বর্ণালী সন্ধ্যায় একি বন্ধনে জড়ালে গো বন্ধু’ গানটি নতুন করে গেয়েছেন শিবলী ও নিপা আর সংগীতায়োজন করেছেন সংগীতশিল্পী সাদী মোহাম্মদ।

শামীম আরা নিপা বলেছেন, ‘দুই রকমের অভিজ্ঞতা এবারের আনন্দমেলায়। শুরুতে আমাদের নাচ করারই কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণেই আমাদের বিশাল দল নিয়ে নাচ করা সম্ভব হচ্ছে না। তাই ভাবলাম নাচের বাইরে কিছু করা যায় কিনা। সেই ভাবনা থেকেই গান গাওয়া। আমরা একেবারেই সংগীতশিল্পী নই, তারপরেও সংগীততো আমাদের হৃদয়েই থাকে, সেজন্যই আমাদের এই চেষ্টা। এটা ঠিক গান গাওয়ার জন্য গাওয়া নয়, এটা আমোদের এক ধরণের অনুভূতি থেকে করা।’

Advertisements

শিবলী মোহাম্মদ বলেছেন, ‘সংগীত মানেই গীত, বাদ্য, নৃত্য। আমরা সবসময় গানের সঙ্গে বা মিউজিকের সঙ্গেই নৃত্য করি। আমাদের ভেতরে সবসময়ই গানের একটা গুঞ্জরণ হয়। সে কারণেই মনে হলো এবারের আনন্দমেলায় একটা গান করা যায়। আর আমার ভাই সংগীতশিল্পী সাদী মোহাম্মদ খুব যত্ন করে সংগীতায়োজন করে আমাদের দিয়ে গানটি গাইয়েছেন।’

এবারের আনন্দমেলায় অংশ নিয়েছেন জনপ্রিয় অনেক তারকা। ‘রিমঝিম ঝিম বৃষ্টি’ শিরোনামের গানে পারফর্মেন্সের পাশাপাশি পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন চলচ্চিত্র তারকা ফেরদৌস ও পূর্ণিমা। অনুষ্ঠান জুড়ে তাদের সঙ্গে অংশ নিয়েছে একটি পাপেট।

Advertisements

এবারের বাউলদের অংশগ্রহণে থাকছে বাউল গানের পরিবেশনা। নাচে অংশ নেবেন চিত্রনায়িকা অপু বিশ্বাস৷ প্রয়াত অভিনেত্রী কবরীর সিনেমার গানে দলীয় নৃত্যে পরিবেশন করবেন অভিনেত্রী তারিন৷ কবরী অভিনীত কালজয়ী গান ‘সে যে কেন এলো না’র সঙ্গে নাচ পরিবেশন করবেন তিনি৷ বিশেষ একটি নাচে অংশ নেবেন অভিনেত্রী মেহজাবীন চৌধুরী৷ করোনা পরিস্থিতি মাথায় রেখে অন্যরকম ঈদ শিরোনামের একটি গান গেয়েছেন রোজিব চৌধুরী। প্রবাসী তারকা টনি ডায়েস, তিন্নি ও শামীম শাহেদ জানিয়েছেন প্রবাস জীবনে তাদের ঈদ অভিজ্ঞতার কথা।

এছাড়াও দুই বাংলার ছয় শিল্পী মিলে পরিবেশন করেছেন একটি বিশেষ গান। গানটিতে কণ্ঠ দিয়েছেন এপার বাংলার তপন চৌধুরী, কুমার বিশ্বজিৎ ও চন্দন সিনহা এবং ওপার বাংলার উষা উত্থুপ, রাঘব চট্টোপাধ্যায় ও জয় সরকার। কবির বকুলের কথায় এর সুর-সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। ‘যতনে রাখিব’ শিরোনামে একটি গান পরিবেশন করেছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ।

গানটিতে তার সঙ্গে নেচেছেন বেশ কয়েকজন নৃত্যশিল্পী। কোরিওগ্রাফি করেছেন ইভান শাহরিয়ার। এছাড়াও অনুষ্ঠানের বিভিন্ন ধাপে থাকছে সমসাময়িক নানা বিষয় নিয়ে বেশ কয়েকটি নাটিকা। এবারের ঈদ আনন্দমেলা প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার। প্রচার হবে ঈদের রাত ১০টার বাংলা সংবাদের পর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন