English

37 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

১০ মনোনয়নে অস্কারে ইতিহাস গড়লেন স্কোরসেজি

- Advertisements -

বিশ্বখ্যাত পরিচালক মার্টিন স্কোরসেজির নাম শোনেননি, এমন সিনেপ্রেমী ভক্ত খুব একটা নেই বললেই চলে। বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সিনেমা তৈরির তালিকায় মার্টিন এক অপ্রতিরোধ্য নাম। গুডফেলাস, ক্যাসিনো, দ্য ডিপার্টেড, দ্য উলফ অব ওয়াল স্ট্রিট, শাটার আইল্যান্ড, দ্য আইরিশম্যানের মতো হলিউড ব্লকবাস্টার সিনেমার নির্মাতা স্কোরসেজি। গত বছর স্কোরসেজির পরিচালনায় মুক্তিপ্রাপ্ত ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’ বিশ্বব্যাপী তুমুল প্রশংসা কুড়িয়েছে।

Advertisements

এমনকী বছর শেষে পুরস্কার মঞ্চে গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েজ অ্যাওয়ার্ড ও বাফটা মনোনয়নেও সিনেমাটির দাপট ছিল দেখার মতো। আর সবশেষে ঘোষিত অস্কারের মনোনয়নেও নিজের আভিজাত্য ধরে রেখেছে ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন।’ এ বছর ১০টি মনোনয়ন পেয়েছে সিনেমাটি। সেই সঙ্গে পরিচালক হিসেবে স্কোরসেজিরও পুর্ণ হলো ঐতিহাসিক দশ।

‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’-এর মাধ্যমে অস্কারে সেরা পরিচালকের মনোনয়ন পেয়ে ইতিহাস রচনা করলেন মার্টিন স্কোরসেজি। বর্তমানে অস্কারে সর্বাধিক মনোনীত জীবন্ত চলচ্চিত্র পরিচালক তিনি। এই চলচ্চিত্র নির্মাতা সেরা পরিচালকের জন্য তাঁর দশম অস্কার মনোনয়ন অর্জন করেছেন। ছাড়িয়ে গেছেন নয়বারের মনোনয়ন পাওয়া স্টিভেন স্পিলবার্গকে।’

Advertisements

মার্টিন স্কোরসেজি ২০০৬ সালে ‘দ্য ডিপার্টেড’-এর জন্য সেরা পরিচালকের অস্কার পুরস্কার জিতেছিলেন। তিনি ১৯৮০ সালে ‘র‌্যাগিং বুল’-এ তাঁর কাজের জন্য প্রথমবার অস্কার মনোনীত হন। তারপর থেকে এই চলচ্চিত্র নির্মাতা ‘দ্য লাস্ট টেম্পটেশন অফ ক্রাইস্ট’, ‘গুডফেলাস’, ‘গ্যাংস অফ নিউ ইয়র্ক’, ‘দ্য অ্যাভিয়েটর’, ‘দ্য ডিপার্টেড’, ‘হুগো’, ‘দ্য উলফ অফ ওয়াল স্ট্রিট’ এবং ‘দ্য আইরিশম্যান’-এর মতো চলচ্চিত্রের জন্য সেরা পরিচালক বিভাগে মনোনয়ন অর্জন করেছেন।

এ বছর স্কোরসেজির পরিচালনায় ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’ ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডে ১০টি অস্কার মনোনয়ন পেয়েছে। যার মধ্যে রয়েছে সেরা চলচ্চিত্র, সেরা অভিনেত্রী, সেরা পাশ্ব চরিত্র, সেরা অভিনেতা, সেরা সম্পাদনা এবং সেরা মৌলিক গানের মতো ক্যাটাগরী। এ বছর অস্কারের মঞ্চে ওপেনহাইমারের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বীতা করছে যাচ্ছে স্কোরসেজির ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন