English

29 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

গুণি অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক-পরিচালক মঞ্জুর হোসেন এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
Advertisements
Advertisements

গুণি অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক-পরিচালক মঞ্জুর হোসেন-এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৮ খ্রিষ্টাব্দের ৭ ডিসেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। প্রয়াত এই গুণী অভিনেতার প্রতি বিনম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
মঞ্জুর হোসেন ১৯৩৭ খ্রিষ্টাব্দে, নদীয়ার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। ১৯৬০ খ্রিষ্টাব্দে মুক্তিপ্রাপ্ত এহতেশাম পরিচালিত, রাজধানীর বুকে ছবিতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে আসেন। মঞ্জুর হোসেন অভিনীত অন্যান্য ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য- হারানো দিন, সুতরাং, রাজা সন্ন্যাসী, সখিনা, তাল বেতাল, পয়সে, ধারাপাত, সাত রং, তালাশ, শীত বিকেল, বন্ধন, মিলন, কাজল, নবাব সিরাজউদ্দৌলা, কাঞ্চন মালা, ছোট সাহেব, বাহানা, রূপবান, নয়ন তারা, তুম মেরে হো, কুলি, মুক্তি, সংসার, যোগবিয়োগ, বাবলু, বধূ বিদায়, প্রিয় বান্ধবী, নকল মানুষ, নোলক, বৌরাণী, অাওয়ারা, কথা দিলাম, শাহজাদী গুলবাহার প্রভৃতি।
মঞ্জুর হোসেন অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনাও করেছেন। তাঁর প্রযোজিত ও পরিচালিত দুটি সিনেমা হচ্ছে ‘সমাপ্তি’ ও ‘দুটি মন দুটি আশা’।
গুনী অভিনেতা মঞ্জুর হোসেন বেতার ও টেলিভিশন নাটকেও অভিনয় করেছেন। বহু টেলিভিশন নাটকে তিনি অভিনয় করেছেন এবং জনপ্রিয়তা পেয়েছেন। বিশেষ করে ‘ঢাকায় থাকি’ নাটকে তিনি একটা মজাদার চরিত্রে অভিনয় করে দর্শকপ্রিয়তা পেয়েছিলেন। এ নাটকে তিনি ভাঙ্গা ভাঙ্গা বাংলায় মজার মজার সব সংলাপ বলতেন, যা অনেক দর্শকের মনে এখনও দাগ কেটে আছে। তাঁর মুখে বলা, ‘মাহমুদ সাহাব’ কথাটা তখন ব্যাপক জনপ্রিয়তা পায়। ‘মাহমুদ’ চরিত্রে অভিনয় করেছিলেন তখনকার সময়ের জনপ্রিয় নাট্যাভিনেতা ডাব্লু আনোয়ার (আলী রাজ)।
এই গুণী অভিনেতা মঞ্জুর হোসেন, অভিনয় করতে গিয়ে তিনি তাঁর একটা পা হারিয়ে ছিলেন । ১৯৭০ খ্রিষ্টাব্দে ‘যোগবিয়োগ’ ছবির শ্যুটিং করতে গিয়ে, অসাবধানতাবসত নায়ক রাজ্জাকের ছুরিকাঘাতে তাঁর একটা পা অাহত হলে, পরে সেটা কেটে ফেলে দিতে হয়েছিল।
প্রতিভাবান এই অভিনেতা বেশীরভাগ ছবিতেই খল চরিত্রে অভিনয় করেছেন। তবে কিছু কিছু ছবিতে ভালো মানুষের চরিত্রেও অভিনয় করেছেন এবং প্রসংশিত হয়েছেন, জনপ্রিয়তাও পেয়েছেন। ‘নবাব সিরাজউদ্দৌলা’ ছবিতে ‘গোলাম হোসেন’ চরিত্রে অভিনয় করে তিনি আজও কিংবদন্তী হয়ে আছেন।
চলচ্চিত্রের লোকদের কাছে, ভালো মানুষ হিসেবে তাঁর পরিচিতি ছিল। চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকের দুঃসময়ে তিনি, পাশে থেকেছেন, সহযোগিতার হাত বারিয়ে দিয়েছেন। একজন ভালো অভিনেতা, একজন ভালো মানুষ হিসেবে মঞ্জুর হোসেন- চির অম্লান হয়ে থাকবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন