English

20 C
Dhaka
বুধবার, ডিসেম্বর ৭, ২০২২
- Advertisement -

সৈয়দ শামসুল হকের গল্প অবলম্বনে নাটক ‘নেয়ামতকে নিয়ে গল্প’

- Advertisements -

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে সৈয়দ শামসুল হকের গল্প অবলম্বনে নাটক ‘নেয়ামতকে নিয়ে গল্প’। নাটকের কাহিনী সংক্ষেপ তুলে ধরা হলো:

Advertisements

বিমল ও জাহাঙ্গীর দুই বন্ধু। দুই বন্ধুর তরুণ বয়সের স্মৃতিপটে নেয়ামত ভাইকে নিয়ে ঘটে যাওয়া কিছু ঘটনা প্রতিনিয়ত হয়। নেয়ামত ভাই ভবিষ্যৎ নিয়ে কিছু কিছু কথা বলতো যা পরে সঠিক হতো। এর কারণে শুধু কাঠালবাড়ি গ্রামের লোকজনই নয়, দুর -দুরান্ত থেকেও নেয়ামত ভাইয়ের কাছে আগাম কিছু কথা শুনবার জন্য, কখনো কোন বিষয়ে নিশ্চিত হবার জন্য,আবার কখনো কোন বিপদ থেকে উদ্ধার পাবার জন্য ছুটে আসতো।
মুক্তিযুদ্ধ ও নিজের মৃত্যু নিয়ে তিনি ভবিষ্যৎবানী করেছিলেন যা পরবর্তীতে সঠিক হয় কিন্তু ১৯৭৫ সালের ১৫আগষ্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যার বিষয়ে সে কোন ভবিষ্যৎবানী করেন নি।

কেনো তা তাঁর কাছে জানতে চাইলে ? সে বলেন হত্যার ষড়যন্ত্রের কথা বঙ্গবন্ধু নিজে জানতেন কিন্তু তিনি তা কখনো বিশ্বাস করেননি, যে দেশ তিনি নিজের হাতে গড়েছেন সে দেশের মানুষ তাঁকে হত্যা করতে পারে না।

Advertisements

নাটকের চরিত্রে রয়েছেন: নেয়ামত-জয়রাজ, জাহাঙ্গীর-রমিজ রাজু, বিমল-সাউফুল জার্নাল, কুলসুম-শশী, সন্ধ্যা-সুমনা শান্তা, বুড়ি-রিনা রহমান, মোতাহার-সাদমান প্রত্যয়।

অন্যান্য চরিত্রে আছেন, বোরহান বাবু,গাজী রোকন,রফিক,সোহেল, মাহবুব, খালিদ, রাখাল এবং আরো অনেকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন