English

38 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

গুণি অভিনেতা দীন মোহাম্মদ-এর ৩১তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

গুণি অভিনেতা দীন মোহাম্মদ-এর ৩১তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৯০ সালের ১৬ মার্চ, ঢাকায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। প্রয়াত অভিনেতা দীন মোহাম্মদ-এর প্রতি শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

দীন মোহাম্মদ ১৯২১ সালের ১৭ সেপ্টেম্বর, খুলনা জেলায়, জন্মগ্রহন করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা এবং সাহিত্যে এম.এ ডিগ্রী সম্পন্ন করেছেন।

১৯৪২ সালে কলকাতা বেতারে নাট্যশিল্পী হিসেবে কাজ শুরু করেন। দেশবিভাগের পর ঢাকায় এসে ‘ঢাকা বেতারে’ যোগ দেন নাট্য শিল্পী হিসেবে। পরবর্তিতে ঢাকা টেলিভিশনেও অভিনয় শুরু করেন । প্রচুর টেলিভিশন নাটকে অভিনয় করেছেন দীন মোহাম্মদ।

তিনি বহু চলচ্চিত্রে অভিনয় করেছেন। তাঁর অভিনীত ছবিগুলোর মধ্যে আছে- খেলা ঘর, মনের মতো বউ, দর্পচূর্ণ, শেষ পর্যন্ত, সূর্যকন্যা, তালবেতাল, সোহাগ, মেহের বানু , ঘর সংসার, আরাধনা, মা ও মেয়ে, কেন এমন হয়, প্রিয়তমা, বিজয়িনী সোনাভান, চাষীর মেয়ে, দোস্ত দুশমন, বধূ বিদায়, অনেক প্রেম অনেক জ্বালা, আরাধনা, বেঈমান, আলোর মিছিল, জয় পরাজয়, নাগিন, ইত্যাদি।

গুণি অভিনেতা দীন মোহাম্মদকে আমরা ভুলে গেলেও, তিনি তাঁর অভিনয় গুণে এখনো অনেকের মানষপটে জাগ্রত আছেন। এসব চলচ্চিত্র ও অভিনয় প্রেমিক মানুষগোলুর অবদান, আমাদের চলচ্চিত্রশিল্পে স্মরণীয় হয়ে থাকবে। তাদের সম্মানের সাথে স্মরণ করা আমাদের কর্তব্য বলে মনে করি।
একজন ভালো অভিনেতা হিসেবে দীন মোহাম্মদ স্মরণীয় হয়ে থাকবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন