English

28 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

চলচ্চিত্র পরিচালক ফয়েজ চৌধুরী’র ১২তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

চলচ্চিত্র পরিচালক ফয়েজ চৌধুরী’র ১২তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৯ সালের ১৬ মার্চ, ঢাকায় মৃত্যুবরণ করেন। প্রয়াত এই গুণি চলচ্চিত্র পরিচালক-এর প্রতি শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

Advertisements

ফয়েজ চৌধুরী চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে, জন্মগ্রহন করেন। পেশায় ছিলেন একজন টাইপিস্ট। পরবর্তিতে তিনি টাইপিস্টের চাকুরী ছেড়ে নাম লেখালেন সিনেমা জগতে। খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক এহতেশাম-মুস্তাফিজ ছিলেন, তাঁর খালাতো ভাই। তাদের পথ ধরে ফয়েজ চৌধুরী এলেন চলচ্চিত্র পরিচালনায়।
তিনি পরিচালক হওয়ার আগেই তাঁর মেয়ে হয়ে যান, জননন্দিত চিত্রনায়িকা। পরবর্তিতে যিনি কিংবদন্তী, জনপ্রিয় অভিনেত্রী- শাবানা।

Advertisements

ফয়েজ চৌধুরী পরিচালিত প্রথম চলচ্চিত্রে’র নাম ‘মুক্তি’। এই ছবিটি মুক্তি পায় ১৯৬৯ সালে। দ্বিতীয় ছবি ‘মালকা বানু’ মুক্তি পায় ১৯৭৪ সালে। তাঁর তৃতীয় ছবি ‘বিজয়িনী সোনাভান’ (১৯৭৯), চতুর্থ ছবি ‘আলতাবানু’ (১৯৮২)।
১৯৯১ সালপ মুক্তি পায়, তাঁর পঞ্চম ও শেষ ছবি ‘রাজার মেয়ে বেদেনী’।

ফয়েজ চৌধুরী মাত্র কয়েকটি চলচ্চিত্র পরিচালনা করেছেন।বিশেষ উঁচুমানের চলচ্চিত্র নির্মাণ না করলেও, তাঁর চলচ্চিত্রগুলো তখনকার সময়ে ভালো ব্যববসাসফল হয়েছে, আলোচিত হয়েছে। চিত্রপরিচালক ফয়েজ চৌধুরী তাঁর চলচ্চিত্রকর্মের মাধ্যমে, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের অংশ হিসেবে, স্মরণীয় হয়ে থাকবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন